যমজ সন্তান নিয়ে ফটোগ্রাফার বাবার কীর্তি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি-সংগৃহীত

ঢাকা: অনেকেই বলেন, সন্তান লালন-পালন করা অভিভাবকদের জন্য চ্যালেঞ্জিং। আর সেটা যদি হয় প্রথম সন্তান, তাহলে তো কথাই নেই! প্রথম সন্তান ভূমিষ্ঠ হওয়ার সঙ্গে সঙ্গে জন্মদাতা বাবা-মাও যেন নতুন এক দুনিয়ায় প্রবেশ করেন। নিত্যনতুন সব অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয় তাদের।

কথায় আছে, অভিভাবকরা আসলে এক প্রকার শিশুই, যাদের ঘাড়ে আরেকটি শিশুর দেখভালের দায়িত্ব চাপিয়ে দেওয়া হয়েছে। তাই দেখভালের ফাঁকে নিজের শিশু সন্তানকে নিয়ে অনেক সময় বিভিন্ন রকম কৌতুকে মেতে উঠতে দেখা যায় অভিভাবকদের।

তেমনি একজন বাবা তার প্রথম সন্তানদের সঙ্গে মেতে উঠলেন হরেক রকম কৌতুকে। তার কৌতুকের মাত্রাটাও দ্বিগুণ, মানে যমজ সন্তান তার। আর নিজে পেশায় একজন ফটোগ্রাফার। দুই সন্তানকে নিয়ে এ ফটোগ্রাফার বাবার ঘটানো কাণ্ডকীর্তিগুলো আপনারা নিজেই দেখে নিন।

ছবি-সংগৃহীত
সর্বাধিনায়কের সঙ্গে বসে যুদ্ধ কৌশল নিয়ে আলোচনা করছেন প্রধান সেনাপতি। সমগ্র পৃথিবীটাই হয়তো দখল করে নেওয়ার পরিকল্পনা তাদের। ম্যাপ দেখে বুঝে নিচ্ছেন, কোন পথে এগোবে ট্যাংক ডিভিশন।

ছবি-সংগৃহীত
শিশু হয়ে জন্মানোর মজাটাই আলাদা। গরমের দিন ঘরের এয়ারকন্ডিশন কাজ না করলে চুপচাপ ফ্রিজে ঢুকে ভদ্রলোকের মতো বসে থাকা যায়। শুধু বাবা-মা টের না পেলেই হলো।

ছবি-সংগৃহীত
বাবা-মা যদি কমিক ভক্ত হন, তাহলে কি আর আনন্দের অভাব থাকে? ডিসি কমিক্সের সুপার হিরো চরিত্র ‘ব্যাট ম্যান’ সেজে অবাধ্য সন্তানদের শাসন করতে করতে খাওয়াচ্ছেন মা। আর দুষ্টু ছেলে দু’টো ব্যাটম্যানের শত্রু জোকার সেজে মাকে যেন বলছে ‘দ্য ডার্ক নাইট’ সিনেমার সেই বিখ্যাত ডায়লগ, ‘হোয়াই সো সিরিয়াস, মা’?

ছবি-সংগৃহীত
বাবা এবং দুই সন্তানের মধ্যে চলছে তরমুজ খাওয়ার প্রতিযোগিতা।

ছবি-সংগৃহীত
বিখ্যাত ব্যান্ড ‘কুইনে’র ১৯৭৫ সালে মুক্তি পাওয়া বিখ্যাত গান ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’র পোস্টার অনুকরণে তৈরি করা হয়েছে এ পোস্টারটি। ‘কুইন’ ব্যান্ডের চার সদস্যের ভূমিকায় হাজির হয়েছে কৌতুকপ্রিয় পরিবারটির চার সদস্য। বাবা-মা ও দুই সন্তান নিয়ে গঠিত এ ব্যান্ডের নাম ‘ভেইনার’। অর্থাৎ, নিরর্থক কাজে সময় নষ্ট করাই তাদের কাজ!

ছবি-সংগৃহীত
সন্তান লালন-পালনের ফাঁকে একটু অবসর সময় কাটানোর সুযোগ মেলে না বললেই চলে! তবে রসিক মেজাজের এই পরিবারটির কথা আলাদা। তাদের সদ্য দাঁত গজানো দুই সন্তান নিজেদের মধ্যে সার্কাস প্র্যাকটিস করছে। এই ফাঁকে নিশ্চিন্তে বই পড়ায় মনোযোগ দিয়েছেন বাবা-মা।

ছবি-সংগৃহীত
দিন-রাত ২৪টা ঘণ্টা সন্তানদের যত্ন সহকারে দেখভাল করতে করতে ক্লান্ত হয়ে যখন বাবা-মায়ের চোখের পাতা একটু লেগে আসে, তখনই শুরু হয় এ ক্ষুদে রকস্টারদের সঙ্গীতচর্চা। তাদের গানের শব্দে বাবা-মা’তো দূরের কথা, প্রতিবেশীদেরও ঘুম হারাম হয়ে যাওয়ার দশা।

ছবি-সংগৃহীত
বাবা-মায়ের দাবি ছেলেরা বিখ্যাত হলিউড মুভি ‘উলফ অব ওয়াল স্ট্রিট’ দেখার পর থেকেই তাদের এ অবস্থা। দেখা যাচ্ছে, শেয়ার বাজারের মতিগতির উপর নজর রাখতে তারা প্রচণ্ড ব্যস্ত। ডানপাশের জন মনে হচ্ছে সুযোগ বুঝে ভালো একটা দান মারতে পেরেছে।

ছবি-সংগৃহীত
দু’জনেরই একই সময়ে টয়লেট চাপলে কোনো সমস্যা নেই। পরস্পরের প্রতি বিশ্বাস দুই ভাইয়ের মধ্যেই প্রবল।

ছবি-সংগৃহীত
ব্যায়ামের সময় যমজ সন্তান যেন বাড়তি সুবিধা যোগ করে।

ছবি-সংগৃহীত
সন্তানদের দেখভাল করা যে কতটা ঝামেলার, সেটাই ছবিতে দেখাতে চেয়েছে পরিবারটি। সন্তানের দেখভালের জন্য দিন-রাত বিশ্রামহীন সময় পার করতে হয় অভিভাবকদের। সব বাবা-মাকেই এমন ত্যাগ শিকার করতে হয় সন্তানের ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এনএইচটি/এএ

সাংবাদিক হেনস্তা: হলছাড়া হলেন ছাত্রলীগের সাবেক হলসভাপতি
গোলাম সারওয়ারের মৃত্যুতে বরিশালে বিভিন্ন মহলের শোক
ধারণার চেয়েও বেশি ক্ষতিকর ই-সিগারেট
জাতীয় শোক দিবস উপলক্ষে কেরানীগঞ্জে চলচ্চিত্র প্রদর্শনী 
দুই ট্রাকের ধাক্কায় প্রাণ গেল চালকের সহকারীর
১৫ আগস্টে শহীদদের স্মরণে বরিশালে প্রদীপ প্রজ্জ্বলন
সাভারে সাবেক এমপিসহ ৩শ’ জনের বিরুদ্ধে মামলা 
জিজ্ঞাসাবাদের জন্য ঢাবি ছাত্রীকে নিয়ে গেছে ডিবি
অসুস্থ সাবেক ভিসি ও মুক্তিযোদ্ধার পাশে মেয়র লিটন
প্রবীণ সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুতে ক্র্যাবের শোক