ভিন্নচোখে অদ্ভুত প্রাণীজগৎ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভিন্নচোখে অদ্ভুত প্রাণীজগৎ। ছবি: সংগৃহীত

ঢাকা: মাটি থেকে যতো উপরের দিকে ওঠা যায়, চারপাশের জগতটা যেন ততোই বিস্ময়কর হয়ে উঠতে থাকে। উপর থেকে নিচের ঘর-বাড়ি, গাছ-পালা, পশু-পাখিগুলোকে দেখায় বিচিত্র। দৃষ্টিসীমার মধ্যে চলে আসে দিগন্ত।

এবছর ন্যাশনাল জিওগ্রাফি আয়োজিত ‘ন্যাচার ফটোগ্রাফার অব দ্য ইয়ার’ কন্টেস্টে ‘এরিয়াল’ নামে একটি বিশেষ ক্যাটাগরি ছিল। উপর থেকে তোলা বিভিন্ন প্রাণীর ছবি অন্তর্ভুক্ত ছিল এ ক্যাটাগরিতে। উপর থেকে বিভিন্ন প্রাণী দলবদ্ধভাবে কতোই না অদ্ভুত দেখায়। এরকমই বাছাইকৃত কিছু ছবি নিয়ে এ আয়োজন।

ভিন্নজগতের প্রাণী। ছবি: সংগৃহীত
ছবিতে দেখা যাচ্ছে ছয়টি এল্ক (হরিণ বিশেষ) ঘুরে বেড়াচ্ছে চীনের জিয়াংশু প্রদেশের একটি অগভীর জলাশয়ের উপর। এল্করা হরিণ পরিবারের সবচেয়ে বড় প্রজাতিগুলোর একটি। পূর্ব এশিয়া ছাড়াও উত্তর আমেরিকায়ও এদের দেখা পাওয়া যায়। ঘণ্টায় ৪৫ মাইল বেগে ছুটতে পারা এল্ক পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী স্থলচর প্রাণীদের মধ্যে অন্যতম। ছবিটি তুলেছেন চীনা নাগরিক সান হুয়াজিন।

ভিন্নজগতের প্রাণী। ছবি: সংগৃহীত
ছবিটি এক ঝাঁক ফ্লেমিংগোর। তানজানিয়ার লেক ন্যাট্রনের উপর দিয়ে উড়ে যাচ্ছে ফ্লেমিংগোর ঝাঁকটি। পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার উত্তর সীমান্তে অবস্থিত লেক ন্যাট্রন। উচ্চমাত্রায় লবণ, সোডা ও অন্য যৌগের উপস্থিতিতে এ লেকের রং লাল। অনন্য সুন্দর এ লেককে স্বর্গের সঙ্গেও তুলনা করা হয়। অদ্ভুত ব্যাপার হলো, প্রায়ই এ লেকের আশপাশে মৃত প্রাণী দেখতে পাওয়া যায়, যেগুলো অনেকটা মূর্তির মতো দাঁড়িয়ে থাকে। ছবিটি তুলেছেন যুক্তরাষ্ট্রের ফিলিপ চ্যাং। 

ভিন্নজগতের প্রাণী। ছবি: সংগৃহীত
একদল ব্যাকটিপ হাঙর চলে এসেছে অগভীর সমুদ্রে। লম্বা-সরু নাক ও ছোট আকৃতির চোখ- এ ধরনের হাঙরের বিশেষ বৈশিষ্ট্য। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূল থেকে ছবিটি তুলেছেন মাইকেল ও’নিল। 

ভিন্নজগতের প্রাণী। ছবি: সংগৃহীত
বরফে পরিণত হওয়া লেকের উপর দিয়ে হেঁটে বেড়াচ্ছে একটি পোলার বিয়ার বা মেরু ভালুক। পৃথিবীর বৃহত্তম হিংস্র স্থলচর এরা। বৈশ্বিক উষ্ণতার কারণে মেরু ভালুক বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। কানাডার উত্তরাঞ্চলে অবস্থিত আর্কটিক বে থেকে ছবিটি তুলেছেন ফ্লোরিয়ার লিডক্স।

ভিন্নজগতের প্রাণী। ছবি: সংগৃহীত
সমুদ্রের তীর ধরে এগিয়ে চলছে এক সারি উট। পড়ন্ত বিকেলে সৈকতের বালুতে সৃষ্টি হয়েছে তাদের লম্বা প্রতিবিম্ব। ধারণা করা হয়, উটের পূর্বপুরুষরা প্রথম আবির্ভূত হয় উত্তর আমেরিকায়। পরে একভাগ বেরিং প্রণালী পার হয়ে এশিয়া ও উত্তর আফ্রিকায় চলে যায়। আরেকভাগ চলে যায় দক্ষিণ আফ্রিকায়, লামা এদেরই বংশধর।

ভিন্নজগতের প্রাণী। ছবি: সংগৃহীত
জলাশয়ের পাশে রোদে বসে বিশ্রাম করছে এক পাল জলহস্তী। আফ্রিকার বোতসোয়ানার মোরেমি অঞ্চল থেকে ছবিটি তুলেছেন ব্রিটিশ ওয়াইল্ড লাইফ জার্নালিস্ট ক্যারোলিন কোলম্যান। জলহস্তী সম্পর্কে একটি মজার তথ্য হলো, এদের ঘামের রং লাল।

ভিন্নজগতের প্রাণী। ছবি: সংগৃহীত
স্যামন মাছের ঝাঁকের সাঁতার কাটছেন এক ব্যক্তি, তীরে দাঁড়িয়ে দেখছে তার কুকুর। যুক্তরাষ্ট্রের আলাস্কা থেকে ছবিটি তুলেছেন ব্র্যান্ডন কোল। 

বাংলাদেশ সময়: ০১২৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
এনএইচটি/এএ

ভোলায় নিজ গ্রামে শায়িত হলেন লেখক রাজীব মীর
সিলেট জেলা ছাত্রদলের সাবেক সভাপতিসহ আটক ৪
হলি আর্টিজান মামলায় ২১ জনের নামে চার্জশিট
‘জিতলে আমি জার্মান, হারলে শরণার্থী’
বিদেশ যেতে হাইকোর্টের দ্বারস্থ ইমরান এইচ সরকার
গর্ভকালীন সময়ে যা খেতে নেই
কাপড় শুকাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু
সেই ১২ শিক্ষার্থীর ৯ জন পাস করেছে
যশোরে অজ্ঞাত ২ ব্যক্তির মরদেহ উদ্ধার
নওয়াজ অসুস্থ, হাসপাতালে ভর্তির পরামর্শ মেডিকেল টিমের