একই সঙ্গে ব্লু-মুন-চন্দ্রগ্রহণ ৩১ জানুয়ারি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৩১ জানুয়ারি রাতে আকাশে একই সঙ্গে দেখা যাবে ব্লু-মুন ও পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ

ঢাকা: একই সঙ্গে ব্লু-মুন ও চন্দ্রগ্রহণ খুবই বিরল একটি ঘটনা। শেষবার এমনটা ঘটেছিল ১৫২ বছর আগে। আর নতুন বছরের প্রথম মাসেই এ বিরল ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী।

জ্যোতির্বিজ্ঞানীদের হিসাব মতে, ৩১ জানুয়ারি রাতে আকাশে একই সঙ্গে দেখা যাবে ব্লু-মুন ও পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। তবে আপনি কোন দেশে অবস্থান করছেন, তার উপর নির্ভর করবে এ চন্দ্রগ্রহণ ৩১ জানুয়ারি দেখতে পাবেন, নাকি ১ ফেব্রুয়ারি।  

একই মাসে দু’বার পূর্ণিমার চাঁদ দেখা গেলে দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে বলা হয় ব্লু-মুন। নামে নীল চাঁদ হলেও নীল রঙের সঙ্গে এ চাঁদের কোনো সম্পর্ক নেই। তবে স্পেস ডটকম জানাচ্ছে একই দিন চন্দ্রগ্রহণ হওয়ায় চাঁদ রক্তিম রং ধারণ করবে। চন্দ্রগ্রহণের সময় পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। ফলে ওই সময় চাঁদে লাল বা কমলা রঙের আভা দেখা যায়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানাচ্ছে- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, মধ্য ও পূর্ব এশিয়া, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া থেকে এ চন্দ্রগ্রহণ খুব ভালোভাবে দেখা যাবে। তাছাড়া পশ্চিম যুক্তরাষ্ট্র, আলাস্কা, ব্রিটিশ কলাম্বিয়ার বাসিন্দারাও এ বিরল দৃশ্যের সাক্ষী হতে পারবে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, চন্দ্রগ্রহণ শেষ হওয়ার পর ছায়ার আড়াল থেকে বের হওয়া চাঁদের উজ্জ্বলতা হবে দেখার মতো। এসময় ৩০ শতাংশ পর্যন্ত বেশি আলো ছড়াতে দেখা যেতে পারে চাঁদকে। 

এর আগে ১৮৬৬ সালের ৩১ মার্চ একই সঙ্গে ব্লু-মুন ও চন্দ্রগ্রহণ দেখেছিল বিশ্ববাসী। আর এবছরের ১ জানুয়ারি দেখা গিয়েছিল ‘নেকড়ে চাঁদ’ নামক সুপার মুন। আমেরিকার আদিবাসীরা বছরের প্রথম সুপার মুনকে ডাকতো- ‘উলফ মুন’। 

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৮
এনএইচটি/এএ

স্বর্ণ হেরফের: বৈঠক অর্থ মন্ত্রণালয়-বাংলাদেশ ব্যাংক
বেনাপোল সীমান্তে ৮১৮ বোতল ফেনসিডিল জব্দ
বগুড়ায় নিখোঁজের ৪ দিন পর শিশুর মরদেহ উদ্ধার
নগর ছাড়িয়ে গ্রাম, বাড়ছে কিশোর অপরাধী
নেই শাহরুখ, সেরা সালমান-অক্ষয়-ক্লুনি-কাইলি-মেসি-রোনালদো
সংগ্রামের মহানায়ক নেলসন ম্যান্ডেলা
ফুটবল মাতাতে আসছেন উসাইন বোল্ট
বিশ্বকাপ ফুটবল দেখতে গিয়ে রাশিয়ার জেলে বাংলাদেশি যুবক
সাগরে ট্রলার ডুবিতে এক জেলের মৃত্যু
মগবাজারে কিশোরী ‘হত্যা’র ঘটনায় আটক ১