যেসব শহরে বাসিন্দা মাত্র একজন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যেসব শহরে বাসিন্দা মাত্র একজন

ঢাকা: শহরে থাকার অনেক ঝামেলার একটির নাম বিরক্তিকর প্রতিবেশী। প্রায়ই বিরক্তিকর প্রতিবেশীদের নিয়ে বিড়ম্বনায় ভুগতে হয় শহরবাসী অনেককে। কিন্তু এমন যদি হতো, আপনি যে শহরে বসবাস করছেন, সেখানে আপনার কোনো প্রতিবেশীই নেই! শহরের একমাত্র বাসিন্দা আপনি, তাহলে?

অবিশ্বাস্য হলে সত্যি, বিশ্বে এরকম শহর আসলেই আছে। একটি নয়, বেশ কয়েকটি। এরকম কয়েকটি শহর সম্পর্কে জানার পর ভাবুন, আপনি কি আসলেই এমন শহরে থাকতে পছন্দ করবেন যেখানে আপনি ছাড়া দ্বিতীয় কোনো জনমানুষ নেই!বাফোর্ড (Buford) যুক্তরাষ্ট্রের ওয়াইয়োমিং (Wyoming) অঙ্গরাজ্যের বাফোর্ড শহরকে বলা হয় যুক্তরাষ্ট্রের সবচেয়ে ছোট্ট শহর। ১৪৭ বছর পুরনো এ শহরের বাসিন্দা মাত্র একজন। ২০১২ সালের এক নিলামে নয় লাখ ডলারে একজন ভিয়েতনামি ব্যবসায়ী শহরটি ক্রয় কিনে নিয়েছেন। এর আগে ডন স্যামনস নামক এক ব্যক্তির মালিকানায় ছিল শহরটি। তিনি একাই শহরের পেট্রোল পাম্পের কর্মী, দোকানদার, পরিচ্ছন্নতাকর্মী এবং মেয়রের দায়িত্ব পালন করতেন। ছবিতে দেখা যাচ্ছে, বাফোর্ড শহরে নির্মিত একটি ৬০ ফুট উঁচু গ্রানাইট পিরামিড। ১৮৮২ সালে আন্তর্মহাদেশীয় রেল রোড স্থাপনের সময় এ পিরামিডটি নির্মাণ করা হয়েছিল।
মনোওয়ি (Monowi)

যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা(Nebraska) অঙ্গরাজ্যের মনোওয়ি শহরের জনসংখ্যা কখনোই তেমন বেশি ছিল না। ১৯৩০ সালে শহরটিতে প্রায় ১৫০ জন মানুষ বসবাস শুরু করে। কিন্তু পরবর্তী সময়ে শহরের বাসিন্দারা অন্যত্র চলে যেতে শুরু করেন। ফলে কমতে থাকে এর জনসংখ্যা। ২০০০ সালের দিকে এক দম্পতি বাদে শহরের বাকি সবাই চলে যায়। চার বছর পর স্বামীর মৃত্যুর পর এলসি এইলার পরিণত হন মনোওয়ি শহরের একমাত্র বাসিন্দায়। তিনিই এখন এ শহরের মেয়র। তিনি নিজেই নিজেকে ট্যাক্স দেন এবং অ্যালকোহল বিক্রির লাইসেন্স ইস্যু করেন।ক্যাস (Cass)

উনিশ শতাব্দীর ব্রিটিশ জরিপবিদ টমাস ক্যাসের নামানুসারে নিউজিল্যান্ডের (New Zealand) এই শহরটির নাম রাখা হয়েছে। শহরে একটি রেলওয়ে স্টেশন রয়েছে, আর শহরের একমাত্র বাসিন্দা সেখানকার স্টেশন মাস্টার। শহরে ঘর-বাড়ির সংখ্যা মাত্র পাঁচটি। ১৯১০ সালের দিকে রেললাইন নির্মাণের সময় এ শহরের বাসিন্দার সংখ্যা ছিল প্রায় ৮০০ জন। ১৯৩৬ সালে চিত্রশিল্পী রিটা আংগাসের আঁকা ক্যাস রেলওয়ে স্টেশনের পেইন্টিংটি নিউজিল্যান্ডের সেরা চিত্রকর্মগুলোর একটি।

রোশেফ্‌শার (Rochefschar)


মধ্য ফ্রান্সের পাহাড়ঘেরা শহর রোশেফ্‌শারের জনসংখ্যা মাত্র একজন। তিনি ওই অঞ্চলে অবস্থিত প্রাচীন একটি প্রাসাদের তত্ত্বাবধায়ক।বোনান্‌জা (Bonanza)

যুক্তরাষ্ট্রের উটাহ্‌ অঙ্গরাজ্যের বোনান্‌জা খনিজ তেলসমৃদ্ধ একটি শহর। কিন্তু এ শহরেরও স্থায়ী বাসিন্দা মাত্র একজন। তবে তেল উত্তোলন ও পরিবহনের কাজে আশেপাশের শহর থেকে অনেক কর্মীকে এ শহরে আসতে হয়। ছবিটা, বোনান্‌জা শহরের একটি তেলকূপের।
ওয়েল স্প্রিং (Oil Springs)

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের দক্ষিণ-পশ্চিমের ওয়েল স্প্রিং রিজার্ভেশন হচ্ছে আমেরিকার আদি অধিবাসীদের জন্য সংরক্ষিত একটি বিশেষ শহর। নাম ওয়েল স্প্রিং হলেও এখানে তেলটেল কিছুরই মজুদ আবিষ্কৃত হয়নি। ২০১০ সাল থেকে এ শহরে থাকছেন মাত্র একজন আদিবাসী।

লোরি (Lor'e)

 

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলীয় শহর লোরি যুক্তরাষ্ট্র ও কানাডা সীমান্তবর্তী। কানাডার একটি প্রাসাদের নামানুসারে শহরটির নামকরণ করা হয়েছে। এ শহরের জনসংখ্যা মাত্র একজন। মূলত সীমান্তের চেক পয়েন্ট হিসেবে শহরটি ব্যবহৃত হয়। ছবির সাদা রেখাটি যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তকে নির্দেশ করছে।

বাংলাদেশ সময়: ০২০১ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৭
এনএইচটি/জেএম

রাজধানীতে প্রাইভেটকারের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত
বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার পর ফুটবলটাও দেখার ইচ্ছে হয়নি
‘পাণ্ডুলিপি করে আয়োজন’ রঙচটা জীবনের রকমারি আখ্যান
নিউইয়র্কের পথে অমিতাভ-রণবীরের সেলফি
ভারত সফরে গেলেন এরশাদ
কারও শর্ত মেনে নয়, নির্বাচন হবে সংবিধান অনুযায়ী
বিধি অনুযায়ী নির্বাচন হবে: প্রতিমন্ত্রী রাঙ্গা
সেরে উঠছে সেই অজগরটি
আগরতলায় স্বস্তির বৃষ্টি
মাগুরায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২