জনবহুল ৫ প্রাগৈতিহাসিক নগরী

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জনবহুল ৫ প্রাগৈতিহাসিক নগরী

ঢাকা: হাজার বছরের পুরনো নগরীগুলোকে জনসংখ্যার অনুপাতে ভাগ করা সহজ কাজ নয়। একেক সূত্র ইতিহাস সম্পর্কে একেক রকম ধারণা দেয়। প্রাচীন নগরীগুলোর জনসংখ্যা সহজভাবে হিসাব করতে এখানে টারটিয়াস চ্যান্ডলারের ‘ফোর থাউজেন্ড ইয়ারস অব আরবান গ্রোথ’ বইয়ের তথ্য ব্যবহার করা হয়েছে।

বইটিতে লেখক প্রাচীন নগরীগুলোর আদমশুমারি করে দেখিয়েছেন এবং ইতিহাসবিদরা এটি বেশ নির্ভরযোগ্য দলিল হিসেবে গণ্য করেন। 

মেমফিস, মিশর মেমফিস মিশরের প্রাচীনতম রাজধানী। নীল নদের তীরে কায়রো শহরের ১৫ কিমি দক্ষিণে এর অবস্থান। খ্রিস্টপূর্ব ৪ হাজার সালের দিকে এ নগরী গড়ে উঠেছিল বলে ধারণা করা হয়। তবে মেমফিস সমৃদ্ধ হয়ে উঠে খ্রি. পূ. ৩ হাজার সালের দিকে, ফারাও রাজবংশের সূচনালগ্নে। ওই সময় এ নগরীতে প্রায় ৩০ হাজার মানুষ বসবাস করতো। পরবর্তীতে মিশরের রাজধানী থিবসে চলে গেলেও মেমফিসের গুরুত্ব কমেনি। এখানে আছে মিশরের সবচেয়ে প্রাচীন পিরামিড। 

ব্যাবিলন, ইরাকমেসোপটেমিয়ার শহর ব্যাবিলন দুই হাজার বছরেরও বেশি সময় ধরে পৃথিবীর সবচেয়ে বড় শহর হিসাবে টিকে ছিল। বাগদাদের প্রায় ৮৫ কিলোমিটার দক্ষিণে বাবিল প্রদেশে এর ধ্বংসাবশেষ দেখতে পাওয়া যায়। ধারণা করা হয়, অ্যালেকজান্ডারের আমলে (৩৫৬ খ্রি. পূ.) এ শহরের জনসংখ্যা ছিল প্রায় দুই লাখ।

আলেক্সান্দ্রিয়া, মিশর
আলেক্সান্দ্রিয়ার গোড়াপত্তন করেন অ্যালেকজান্ডার দ্য গ্রেট। খুব দ্রুত এ নগরী শিক্ষা-সংস্কৃতি ও নির্মাণশিল্পে সমৃদ্ধশালী হয়ে ওঠে। ৩৩১ খ্রিস্টপূর্বে স্থাপিত এ নগরীর জনসংখ্যা দ্রুত তিন লাখ ছাড়িয়ে যায়। আলেক্সান্দ্রিয়া বর্তমানে মিশরের দ্বিতীয় বৃহত্তম শহর ও ৫০ লাখ মানুষের আবাস।

রোম, ইতালি
ভিক্টোরিয়ান লন্ডনের আগ পর্যন্ত রোম ছিল ইউরোপের সবচেয়ে বড় নগরী এবং সবচেয়ে বেশি মানুষের আবাস। ২৫ খ্রিস্টপূর্বের দিকে রোমের জনসংখ্যা ছিল প্রায় ১০ লাখ। এসময় বিশাল রোমান সাম্রাজ্যের রাজধানী ছিল রোম। প্রাচীন রোম নগরীর বেশ কিছু নিদর্শন আজও দেখতে পাওয়া যায় এ শহরে।

ঝিয়ান, চীনঝিয়ান প্রাচীন চীনের একটি অতিগুরুত্বপূর্ণ নগরী। দশটিরও বেশি রাজবংশের রাজধানী হিসেবে ব্যবহৃত হতো এ নগরী। অনেক ইতিহাসবিদের মতে এটি বিশ্বের সবচেয়ে ঘন-বসতিপূর্ণ প্রাচীন নগরী। ৭৫০ সালে এর জনসংখ্যা ছিল প্রায় এক কোটি। বর্তমানেও ঝিয়ান বিশ্বের সবচেয়ে ঘন-বসতিপূর্ণ নগরীগুলোর মধ্যে অন্যতম। এখন প্রায় এক কোটি ৩৫ লাখ মানুষ বসবাস করে এ শহরে।

বাংলাদেশ সময়: ০৫১৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এনএইচটি/এএ

বাকৃবির অনুষ্ঠান মঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট
প্যারীচাঁদ মিত্রের জন্ম
ইতিহাসের এই দিনে

প্যারীচাঁদ মিত্রের জন্ম

অবিবাহিত মীনের সুখবর, মিথুনের প্রেমে বদনাম
গোপন অডিও ‘ফাঁস’ নিয়ে আইনজীবীর ওপর চটেছেন ট্রাম্প
লেবানন থেকে ফেরত আসছেন ২১০ কর্মী
ঢাকায় এসেছেন রুশনারা আলী
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির নির্বাচন সম্পন্ন
ঢাকার সঙ্গে ৪ বিভাগ যুক্ত হবে বুলেট ট্রেনে
চট্টগ্রামে হচ্ছে নতুন কারাগার
পিএসজিকে উড়িয়ে দিল বায়ার্ন