সবুজ-পাহাড়ি মায়ার পথ পেরিয়ে খাগড়াছড়ি

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খাগড়াছড়ির পাহাড়ি সৌন্দর্য। ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

খাগড়াছড়ি থেকে: চট্টগ্রামের মীরসরাই পেরিয়ে গাড়ি যখন খাগড়াছড়ির পথে, পাহাড়ি আঁকা-বাঁকা পথের রূপ মুগ্ধতায় চোখ বুজিয়ে দিচ্ছিলো সবার। পথের ধারে ছড়িয়ে আছে কতো সৌন্দর্য।

উঁচু-নিচু টিলা, জুমের সবুজ ফসল, আদিবাসি পল্লী, তাদের টং দোকান, মাথা তুলে দাঁড়িয়ে থাকা মন্দির, পাহাড়ি গভীর খাদ, আর পাহাড় ছুঁয়ে যাওয়া মেঘ। আবার যেন ওই দূরের পাহাড়ের সঙ্গে গভীর মিতালী করেছে আকাশের নীল।

খানিকবাদেই একটু শ্লথ হলো গাড়ির গতি। তাতেই বাঁধলো ঝামেলা। উঁচু পথে উঠতে গিয়ে গাড়ির গতি ধীর হওয়ায় হঠাৎ বন্ধ হয়ে গেল গাড়ির ইঞ্জিন।খাগড়াছড়ির আঁকা-বাকা পাহাড়ি সড়ক। ছবি: হোসাইন মোহাম্মদ সাগরঅনেকটা পেছানো হলো গাড়ি। নতুন করে গতি বাড়িয়ে পেরোনো হলো পাহাড়ি সে পথ। এঁকে-বেঁকে আবার শুরু হলো যাত্রা। সামনে এই একটুখানি পথ দেখা যায় তো, পরেরটুকু যেন নেই। আবার বাঁক পেরোনো। পাহাড়ি পথের ধরন আবার একই রকম। এই যেন পথ আছে, এই যেন আবার নেই!

পাহাড়ি রাস্তায় গাড়ি চালানো নিয়ে কথা হয় চালক সেলিম আহমেদের সঙ্গে। তার কথা, পাহাড়ি রাস্তায় গাড়ি চালানো একটা চ্যালেঞ্জের মতো। এখানে গাড়ি একটা নির্দিষ্ট গতির নিচেও চালানো যায় না, আবার পাহাড়ি রাস্তার বাঁকগুলোও সাবধানে পার হতে হয়। একটু এদিক-ওদিক হলেই ‘নো সেকেন্ড চান্স!’ তাই ভয়ংকর সুন্দর এ রাস্তায় গাড়ি চলাতে একটু বেশিই সাবধানী হওয়া প্রয়োজন।সবুজের বিছানার মাঝ দিয়ে বয়ে গেছে নদী। ছবি: হোসাইন মোহাম্মদ সাগরকথা হলো পাশের সহযাত্রী, মশিউর রহমানের সঙ্গে। মুগ্ধতা ঝরে তার কণ্ঠে, এবার আমার প্রথম পাহাড়ে আসা। শুনেছিলাম পাহাড় মানুষকে টানে, এ আঁকা-বাঁকা পথ আর পাহাড় দেখে যেন তার সত্যতা একটু হলেও উপলব্ধি করতে পারছি। পাহাড়ের একপাশ থেকে আরেকটা পাশ দেখার আকর্ষণ, পাহাড়ের যে সৌন্দর্য, তা অনন্য।

খাগড়াছড়ি দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি পার্বত্য জেলা। অপরূপ সৌন্দর্যের খাগড়াছড়িতে রয়েছে অসম্ভব সুন্দর সব পর্যটন কেন্দ্র। আর এগুলো দেখার জন্য বছরের প্রায় সবসময়ই পর্যটকদের ভিড় লেগে থাকে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
এইচএমএস/এইচএ/

অক্ষম মনিবের হুইলচেয়ার ঠেলে পোষা কুকুর
উইন্ডোজ ১০: ল্যাপটপে ‘প্লাগড ইন বাট নট চার্জিং’ সমাধান
৩৯৮২ কোটি ব্যয়ে পায়রা বন্দরে প্রথম টার্মিনাল
মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই
ফিফার বিশ্বকাপ দলে নেইমার-এমবাপ্পে-হ্যাজার্ড
সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
সুনামগঞ্জে সাংবাদিকের ওপর দুর্বৃত্তের হামলা
ভোট দিয়ে যাকে খুশি তাকে নির্বাচিত করবেন ভোটাররা
মিরপুরে সেলুন ব্যবসায়ী এসিড দগ্ধ
জাতীয় শোক দিবসের কর্মসূচি ঘোষণা