এখনও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি তারা

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দিলীপ কুমার, সালমান খান, শাহরুখ খান ও হৃতিক রোশান

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া যে কোন অভিনেতা বা অভিনেত্রীর জন্যই সবচেয়ে বড় সম্মান। কিন্তু বলিউডে অনেক অভিনেতা-অভিনেত্রী আছেন, যারা বছরের পর বছর ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন। একের পর এক হিট ছবিও উপহার দিয়েছেন। কিন্তু তাদের কপালে জোটেনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

বলিউডের সেসব অভিনেতা যারা এখনও পর্যন্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি তাদের নিয়ে এই প্রতিবেদন।

রাজেশ খান্নারাজেশ খান্না
অমিতাভ বচ্চন নয়, রাজেশ খান্নাই হতে পারতেন বলিউডের প্রথম মেগাস্টার। কিন্তু বলিউডের জনপ্রিয় এই অভিনেতা দুর্দান্ত সব ছবিতে অভিনয় করেও জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলতে পারেননি। প্রায়াত এই অভিনেতার অভিনীত ছবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য- ‘অমর দ্বীপ’, ‘বান্দিশ’, ‘অবতার’, ‘নাজরানা’, ‘অধিকার’, ‘অমৃত’।

দিলীপ কুমারদিলীপ কুমার
বলিউডের সবচেয়ে বয়স্ক অভিনেতা দিলীপ কুমার। কিন্তু এখনও পর্যন্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি ৯৫ বছর বয়সী এই তারকা। অভিনয় করেছেন ‘জোয়ার ভাটা’, ‘মধুমতি’, ‘দেবদাস’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’, ‘কর্ম’ ‘আন্দাজ’, ‘বাবুল’, ‘মেলা’, ‘দিদার’, ‘যোগান’র মতো ছবিগুলোতে।

ঋষি কাপুরঋষি কাপুর
বলিউডের প্রবিভাবান অভিনেতাদের মধ্যে তার নাম রয়েছে সবার ওপরে। কিন্তু এখনও পর্যন্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি ৬৫ বছর বয়সী এই অভিনেতা।

অমরিশ পুরিঅমরিশ পুরি
শুধু ভারতেই নয়, হিন্দি সিনেমার ‘মোগাম্বো’ জনপ্রিয়তা পেয়েছেন বিশ্বজুড়ে। নায়ক হওয়ার স্বপ্ন নিয়ে চলচ্চিত্র জগতে পা রেখেছিলেন তিনি। কিন্তু হয়ে ওঠেন ‘সর্বকালের সেরা খলনায়ক’। ‘মিস্টার ইন্ডিয়া’, ‘হাম পাঁচ’, ‘হিরো’, ‘গান্ধি’, ‘ঘায়েল’, ও ‘কয়লা’র মতো ছবিতে দেখা গেছে তাকে। ৩৮ বছরের ক্যারিয়ারে প্রায় ৪০০ ছবিতে অভিনয় করেছিলেন তিনি। কিন্তু কখনও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি বলিউডের এই অভিনেতা। ২০০৫ সালে ১২ জানুয়ারি মারা যান পুরি।

ধর্মেন্দ্র
‘দিল ভি তেরা হাম ভি তেরা’ ছবির মধ্য দিয়ে ১৯৬০ সালে বলিউডে পা রাখেন ধর্মেন্দ্র। এরপর ‘সুরাত অউর সিরাত’, ‘দিল নে ফির ইয়াদ কিয়া’, ‘ফুল অউর পাথ্থার’, ‘দো চার’, ‘চুপকে চুপকে’র মতো ছবি ভক্তদের উপহার দেন তিনি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলতে পারেননি এই অভিনেতাও।

গোবিন্দগোবিন্দ
বলিউডের এই অভিনেতার ছবি মানেই কমেডি। এমনকি তার নাচ আজও ঝড় তোলে ভক্তদের মনে। কিন্তু তিনিও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি।

সালমান খান
‘বজরঙ্গি ভাইজান’, ‘সুলতান’, ‘টাইগার জিন্দা হ্যায়’, ‘এক থা টাইগার’-এর মতো অসংখ্য ব্লকবাস্টার ছবিতে অভিনয় করেছেন সালমান খান। এমনকি তার ছবি মানেই বক্স অফিসে শত কোটির রুপির ব্যবসা। কিন্তু ৫২ বছর বয়সী এই তারকা এখনও পর্যন্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি।

সালমান খানশাহরুখ খান
বলিউড বাদশা শাহরুখ খান। অভিনয় করেছেন ‘চেন্নাই এক্সপ্রেস’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘ওম শান্তি ওম’, ‘মাই নেম ইজ খান’, ‘হ্যাপি নিউ ইয়ার’র মতো ছবিতে। তবে কিং খানও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি।

হৃতিক রোশান
উপরের অন্যান্য তারকাদের মতো হৃতিক রোশানও জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলতে পারেননি।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ০৬, ২০১৮
বিএসকে

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড
মেয়াদোত্তীর্ণ ও পচা ১২০ মণ খেজুর ধ্বংস
মাদক নির্মূলে কঠোর হওয়ার ঘোষণা প্রধানমন্ত্রীর
বরগুনায় বজ্রপাতে কৃষক নিহত
খাদ্যের মান নিশ্চিতে কুড়িগ্রামে যৌথ বাজার মনিটরিং
বিএসটিআই’র কাজে গতিশীলতা আনছে সরকার
৬ হাজার ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
ঢাকায় এলেন গ্যারি কারস্টেন
তালিকার চেয়ে বেশি দামে বিক্রি করায় ১৮ দোকানিকে জরিমানা
ইহসানুল সভাপতি, জাহিদ নেওয়াজ সম্পাদক
ওলামা-মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার