অভিনয় থেকে দূরে সরতে চাই না: আজিজুল হাকিম

মো. জহিরুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আজিজুল হাকিম / ছবি: রাজীন চৌধুরী / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মুস্তাফিজুর রহমান পরিচালিত ‘শঙ্খনীল কারাগার’ চলচ্চিত্রের মাধ্যমে প্রথম বড় পর্দায় আসেন জনপ্রিয় অভিনেতা আজিজুল হাকিম। ২০০৪ সালে তৌকির আহমেদ পরিচালিত ‘জয়যাত্রা’ চলচ্চিত্রে শেষবার বড় পর্দায় হাজির হয়েছিলেন এ অভিনেতা। এরপর দীর্ঘ সময় বিরতি!

শুক্রবার (৫ জানুয়ারি) মুক্তিপ্রাপ্ত ‘পুত্র’ সিনেমার মাধ্যমে দীর্ঘ ১৪ বছর পর আবারও বড় পর্দায় পদার্পণ আজিজুল হাকিমের। সম্প্রতি ‘পুত্র’ চলচ্চিত্র ও বর্তমান ব্যস্ততা নিয়ে বাংলানিউজের সঙ্গে কথা বললেন জনপ্রিয় এ অভিনেতা।

আজিজুল হাকিম। ছবি: রাজীনবাংলানিউজ: দীর্ঘদিন পর বড় পর্দায় ফিরলেন। কেমন লাগছে?
হাকিম: দারুণ অনুভূতি। বহুদিন পর বড় পর্দার কাজ করলাম। এটি আমার অভিনীত প্রথম ডিজিটাল ছবি। ‘পুত্র’ দেখে দর্শক ভালো বলছেন, প্রশংসা করছেন। এটাই সবচেয়ে বড় প্রাপ্তি।    

বাংলানিউজ: ‘পুত্র’র সঙ্গে কিভাবে যুক্ত হলেন?
হাকিম: যখন শুনলাম ছবিটি প্রতিবন্ধী শিশুদের গল্প নিয়ে, তখনই আমার ভেতরটা নাড়া দিয়ে ওঠে। এসব ক্ষেত্রে নিজের মধ্যে একটা সামাজিক দায়বদ্ধতা কাজ করে। যেহেতু আমি একজন শিল্পী তাই অভিনয়ের জন্য রাজি হয়ে গেলাম।

বাংলানিউজ: এতে আপনাকে কেমন চরিত্রে দেখবেন দর্শক?
হাকিম: আমাদের সমাজের কিছু মানুষের ধারণা, সন্তান প্রতিবন্ধী হওয়ার পেছনে তার মা দায়ী। এ কারণে প্রতিবন্ধী সন্তানের মা’কে অনেক লাঞ্ছনা সহ্য করতে হয়। আমি একজন প্রতিবন্ধী সন্তানের বাবার চরিত্রে অভিনয় করেছি। যে কিনা, প্রতিবন্ধী সন্তান জন্ম দেওয়ার কারণে তার স্ত্রীকে প্রচুর অত্যাচার করেন। সমাজের কুসংস্কার সম্পর্কে সমাজের চোখ খুলে দিতে ‘পুত্র’ বেশ বড় ভূমিকা রাখবে বলে মনে করি।

বাংলানিউজ: চলচ্চিত্রে আপনাকে নিয়মিত পাওয়া যায় না কেন?
হাকিম: ব্যক্তিগত ব্যস্ততার কারণে চলচ্চিত্রে নিয়মিত অভিনয় করতে পারি না। আর বাণিজ্যিকধারার চলচ্চিত্রে যখন আমার অভিনয় করার কথা, তখন চলচ্চিত্রের খারাপ সময় ছিল। তাই সেসময় অভিনয় করার তেমন আগ্রহ হয়নি। তবে এখন যে ধরনের ছবি হচ্ছে, এতে যদি আমার কাজ করার সুযোগ তৈরি হয় তাহলে অবশ্যই নিয়মিত কাজ করবো। অভিনয় থেকে দূরে সরতে চাই না।

বাংলানিউজ: চলচ্চিত্রের বর্তমান অবস্থা নিয়ে আপনার ধারণা কি?
হাকিম: বিষয়টা আমি ইতিবাচক দৃষ্টিতে দেখছি। আমাদের দেশে এখন অনেক ভালো মানের সিনেমা নির্মিত হচ্ছে। আমরা টেকনিক্যালি অনেক সমৃদ্ধ। আমাদের ছবি বিদেশ থেকে পুরস্কার জিতে আসছে। এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া বলে আমি মনে করি। এভাবে চলতে থাকলে আমরা অনেক দূর যেতে পারবো। চলচ্চিত্র নিয়ে বিশ্ব বাজারে মাথা উঁচু করে দাঁড়াতে পারবো।

বাংলানিউজ: অনেকের ধারণা টিভিতে যারা অভিনয় করেন, সিনেমায় তাদের গ্রহণযোগ্যতা কম। আপনি কি মনে করেন?  
হাকিম: কথাটার সঙ্গে আমি পুরোপুরি একমত হতে পারলাম না। কারণ টেলিভিশন থেকে অনেক শিল্পী সিনেমার সুপারস্টার হয়েছেন। যেমন- হুমায়ুন ফরীদি। তবে টেলিভিশন ও সিনেমার মধ্যে একটি বেসিক পার্থক্য আছে। দর্শক যাদের ড্রয়িং রুমে বসে দেখেন, তাদের সিনেমা হলে পয়সা খরচ করে দেখার আগ্রহটা বোধ হয় একটু কম থাকে। তবে শিল্পী চাইলে তার অভিনয় দিয়ে বিষয়টি অতিক্রম করতে পারেন।

বাংলানিউজ: ছোট পর্দায় আপনার ব্যস্ততা কেমন? 
হাকিম: এখন অনেক ব্যস্ত। প্রায় পাঁচটা সিরিয়ালে নিয়মিত কাজ করছি। তাছাড়া খণ্ড নাটকও করা হচ্ছে।

বাংলানিউজ: সামনে আপনার পরিচালিত কোনো নাটক আসছে?
হাকিম: আমি পরিচালনা খুব কম করি। এখন পর্যন্ত বড় জোড় ২৫টা নাটক নির্মাণ করেছি। তেমন রেগুলার কোনো প্রোডাকশন নেই। তবে ভালোবাসা দিবস উপলক্ষে একটা খণ্ড নাটক নির্মাণ করবো। তবে সবকিছু চূড়ান্ত হতে আরও কিছুদিন সময় লাগবে।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
জেআইএম/এনএইচটি/

বঙ্গোপসাগরে ডুবে যাওয়া ১৭ জেলে উদ্ধার 
প্রধানমন্ত্রীর পুরস্কারপ্রাপ্ত ফজলে করিমকে সম্মাননা
ঢামেকে হত্যা মামলার হাজতির মৃত্যু
একসঙ্গে ৬ মৃত সন্তান প্রসব মৌসুমীর
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ
সাতকানিয়ায় শিবিরের সভাপতি গ্রেফতার
বিশ্বকাপ ব্যর্থতার কারণ খুঁজছে আফ্রিকান দলগুলো
‘মোহমায়া'য় শ্যামলের সঙ্গে উর্মিলা
৪১ হাজার ইয়াবাসহ মাদক পাচারকারী গ্রেফতার
চকরিয়ায় দু’গ্রুপের গুলিবিনিময়, যুবক নিহত