অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপ শুরু ৫ জানুয়ারি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপ শুরু ৫ জানুয়ারি

ঢাকা: তরুণ চলচ্চিত্র নির্মাতা তৈরির লক্ষ্যে আগামী (৫ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপ। ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস্ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএফসিএবি) ও পাঠশালা-দক্ষিণ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট যৌথভাবে কর্মশালার আয়োজন করেছে।

কর্মশালাটি আগামী ২০ জানুয়ারি পর্যন্ত চলবে বলে জানিয়েছে আয়োজক সংস্থা। কর্মশালায় প্রশিক্ষণ দেবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা, সমালোচক ও ফিল্ম একাডেমিশিয়ান।

তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য আয়োজিত এ কর্মশালায় চলচ্চিত্র নির্মাণ পদ্ধতি, চলচ্চিত্রের নন্দনত্বত্ত্ব, চলচ্চিত্র সমালোচনা, বিভিন্ন উৎসবে অংশগ্রহণ ও অর্থায়ন বিষয়ে তাত্ত্বিক ক্লাসের ব্যবস্থা রয়েছে। পাশাপাশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে অংশগ্রহণকারীদের জন্য পরিপূর্ণ কোর্স ডিজাইন করা হয়েছে।

ষষ্ঠদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপ অনুষ্ঠিত হচ্ছে। উৎসবের কো-অর্ডিনেটর রুহুল রবিন খান জানান, এবারের কর্মশালায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ২০ জনের বেশি প্রশিক্ষণার্থী অংশ নেবেন। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পাঠশালার ধানমণ্ডি ক্যাম্পাসে কর্মশালা অনুষ্ঠিত হবে।

অষ্টম ঢাকা সিনে ওয়ার্কশপের কোর্স পরিচালক হিসেবে আছেন বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী চলচ্চিত্র নির্মাতা অভিদিও সালাজার। তিনি ৩৫ বছরের বেশি সময় ধরে চলচ্চিত্র নির্মাণের সঙ্গে যুক্ত রয়েছেন। সালাজার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে ‘থিয়েটার ও কমপ্যারাটিভ রিলিজিয়াস’ এর উপর পড়াশোনা শেষ করেছেন। 

আগামী ১২ জানুয়ারি পর্দা উঠবে ষষ্ঠদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। এবারের উৎসবে বিশ্বের ৬৩টি দেশের দুই শতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৭
এইচএমএস/আরআর

ভিন্ন চোখে বিশ্ব ইজতেমার কিছু বিষয়
সাবেক মূখ্যসচিব আবদুল করিমকে মমতার স্বর্ণপদক সম্মাননা
৭ দিনের সফরে বাংলাদেশে ওয়াটারএইডের সিইও
নিয়ামতপুরে ১২শ’ বোতল ফেনসিডিল জব্দ
স্থায়ী কমিটির সঙ্গে বৈঠকে খালেদা
বেনজিরকে হারিয়ে মোটরসাইকেলের মালিক বিদ্যুৎ!
ছাদ থেকে পড়ে গৃহকর্মীর মৃত্যু
গণহত্যার স্মৃতিস্তম্ভ তৈরিতে ‍বাধা ‘অর্থ’
হারানো হিয়ার নিকুঞ্জ পথে...
শৈলকুপায় পিঠা উৎসব




Alexa