লক্ষ্মীপুরে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রামেন্দু মজুমদার, রোকেয়া প্রাচীর ও অমিতাভ রেজা

প্রথমবারের মতো লক্ষ্মীপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আন্তর্জাতিক তারুণ্যের চলচ্চিত্র উৎসব ২০১৮’। 

লক্ষ্মীপুরে টাউন হল মিলনায়তনে চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’ ও সামাজিক সংগঠন ‘শূন্য’র উদ্যোগে ১০ থেকে ১২ জানুয়ারি এই উৎসব অনুষ্ঠিত হবে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খ্যাতিমান অভিনেতা, মঞ্চ নির্দেশক ও নির্মাতা রামেন্দু মজুমদার। এতে আরও উপস্থিত থাকবেন- লেখক ও গণমাধ্যম ব্যক্তিত্ব তুষার আবদুল্লাহসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট খ্যাতনামা ব্যক্তিরা।

তিন দিনব্যাপী এ উৎসবে ৬টি ক্যাটাগরিতে বিশ্বের ১০২টি দেশের মোট ২ হাজার ৪৮টি চলচ্চিত্র জমা পড়েছে। বেস্ট অব দ্য ফেস্ট বিভাগে ৩৬৬টি, শর্ট ফিল্ম বিভাগে ১ হাজার ৩০টি, ইন্টারন্যাশনাল শর্ট বিভাগে ৯৮৪টি, ডকুমেন্টারি বিভাগে ২৭২টি, অ্যানিমেশন বিভাগে ৪০৩টি ও লোকাল ট্যালেন্ট বিভাগে ৬৯টি। এর মধ্যে ৪৬টি দেশের ৬৩টি ছবি উৎসবে প্রদর্শিত হবে।

উৎসবে দেশ-বিদেশের প্রায় অর্ধশতাধিক তরুণ চলচ্চিত্র নির্মাতার চলচ্চিত্র প্রদর্শিত হবে এবং বেশিরভাগ নির্মাতাই উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন আয়োজকেরা। উৎসবে দেশি-বিদেশি ৫০ জন তরুণ নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি কর্মশালা।

বুধবার (৩ জানুয়ারি) উৎসব পরিচালক জিসান মাহাদি বাংলানিউজকে বিষয়গুলো নিশ্চিত করেন।

তিনি বলেন, এই উৎসব আমাদের অনেকদিনের স্বপ্ন ছিলো। দেশের তরুণ নির্মাতাদের উৎসাহ দেওয়া আমাদের উৎসবের মূল উদ্দেশ্য। আমরা সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় পরিকল্পিতভাবে উৎসবের আয়োজন সম্পূর্ণ করতে পেরেছি।

উৎসবের বিচারক হিসেবে আছেন স্বনামধন্য নির্মাতা অমিতাভ রেজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া ও অভিনেত্রী-নির্মাতা রোকেয়া প্রাচী।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
জেআইএম/জিপি

বরগুনায় যৌতুক না দেওয়ায় স্ত্রীকে নির্যাতনের অভিযোগ
নাটোরে ভেজাল গুড় তৈরির দায়ে একজনের জেল, ৩ জনের জরিমানা 
নওগাঁয় আলুর ফলনে বিপর্যয়
ঝিনাইগাতীতে বিভাগীয় কমিশনারের মতবিনিময়
ঢাবি-ঢামেক শিক্ষার্থীদের সংঘর্ষে সাংবাদিকসহ আহত ১১
আত্মসমর্পণ করা ৩৮ দস্যুকে মোংলা থানায় হস্তান্তর
বেলকুচিতে ইয়াবাসহ ২ মাদক বিক্রেতা আটক
সিলেটে বৃদ্ধাকে কুপিয়ে জখম
সিলেটে ট্রেনে কাটা পড়ে যাত্রী নিহত
বেরোবি শিক্ষক সমিতির নির্বাচনে প্রগতিশীলের জয়




Alexa