মেরিল স্ট্রিপের জ্বালাময়ী বক্তব্য!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে বক্তব্য রাখছেন মেরিল স্ট্রিপ

অভিনয় জীবনে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে আটবার পুরস্কার জিতেছেন ও ২৯বার মনোনয়ন পেয়েছেন হলিউড কিংবদন্তি মেরিল স্ট্রিপ। এবার আজীবন সম্মাননা হিসেবে পেলেন সেসিল বি ডিমিলে অ্যাওয়ার্ড।

যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেসে বেভারলি হিলটন হোটেলে ৮ জানুয়ারি (বাংলাদেশ সময় ৯ জানুয়ারি সকাল) গোল্ডেন গ্লোবসের ৭৪তম আসরে পুরস্কারটি গ্রহণের পর নিজের বক্তব্যে মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধুয়ে দিলেন মেরিল। যদিও তিনি নাম উল্লেখ করেননি। গোল্ডেন গ্লোবস রাতে সবচেয়ে আলোচিত মুহূর্ত ছিলো এটাই।

নির্বাচনী প্রচারণায় বিভেদ সৃষ্টির লক্ষ্যে নারী ও সংখ্যালঘুদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। পরোক্ষভাবে তার কথা বলে অন্যদের হীন করে দেখার মানসিকতা সম্পন্ন একজন মানুষের সমালোচনা করেন মেরিল স্ট্রিপ। ৬৭ বছর বয়সী এই তারকার মন্তব্য, ‘গত বছর একজন লোকের পারফর্ম্যান্স আমাকে হতবাক করেছে। এতে বিন্দুমাত্র ইতিবাচক ব্যাপার নেই।’

হলিউডে বৈচিত্রের দিকটি নিয়েও কথা বলেছেন মেরিল স্ট্রিপ। এ ক্ষেত্রে বিভিন্ন দেশে জন্মগ্রহণ করা তারকা অ্যামি অ্যাডামস (ইতালি), নাটালি পোর্টম্যান (জেরুজালেম), রুথ নেগা (ইথিওপিয়া) ও দেব প্যাটেলের (কেনিয়া) কথা টেনে আনেন তিনি। সবশেষে সদ্যপ্রয়াত বন্ধু ক্যারি ফিশারকে স্মরণ করেন অস্কারজয়ী এই অভিনেত্রী।

কণ্ঠনালীর সংক্রমণে ভুগে গলার সুর হারিয়েছেন বলেও জানান মেরিল স্ট্রিপ। চলতি বছরের শুরুতে এ ঘটনা ঘটে। গোল্ডেন গ্লোবস অনুষ্ঠানে তার বলা বক্তব্যের উল্লেখযোগ্য পাঁচটি উদ্ধৃতি রইলো এখানে।

১. হলিউডের বহিরাগতদের যদি আমরা বের করে দেই তাহলে ফুটবল আর মিক্সড মার্শাল আর্টস ছাড়া আমাদের আর অবশিষ্ট কিছুই থাকবে না। এগুলো মোটেও শিল্প নয়।

২. অন্যদের নাগরিক অধিকার, ক্ষমতা ও লড়াইয়ের সক্ষমতাকে বিলীন করে কাউকে আমাদের দেশের সবচেয়ে সম্মানিত আসনে বসার সময় প্রতিবন্ধী প্রতিবেদককে নিয়ে বিদ্রূপ করতে দেখে মনমরা হয়েছি। এখনও মাথা থেকে সরাতে পারছি না ঘটনাটা। কারণ এটা ছবি নয়, বাস্তব জীবন।

৩. যখন শক্তিশালী কেউ জনসমক্ষে মানুষকে হীন করে দেখার প্রবণতার ভিত্তি দিয়ে দেন, তখন তা প্রত্যেকের জীবনে সংক্রমিত হয়। কারণ অন্যদেরকেও একই কাজে প্ররোচিত করে এটা।

৪. অসম্মান করলে অসম্মান পেতে হয়। একইভাবে সহিংসতাই সহিংসতাকে উসকে দেয়। ক্ষমতাশীলরা অন্যদের নাস্তানাবুদ করতে নিজেদের শক্তি ব্যবহার করলে আমাদের আর মূল্য থাকে না।

৫. চলে যাওয়া প্রিন্সেস লেইয়া বন্ধু হিসেবে একবার আমাকে বলেছিলো, মন ভেঙে গেলে শক্ত থেকো। ভাঙা মনকেই শিল্পে রূপ দাও।

মেরিল স্ট্রিপের হাতে আজীবন সম্মাননা তুলে দেন সেরা পার্শ্বঅভিনেত্রীর পুরস্কার জয়ী ভিওলা ডেভিস। ‘ডাউট’ (২০০৮) ছবিতে পর্দা ভাগাভাগি করেছিলেন তারা। বিনোদন বিশ্বে অসামান্য অবদানের জন্য এর আগে সেসিল বি ডিমিলে অ্যাওয়ার্ড পান ডেনজেল ওয়াশিংটন, জর্জ ক্লুনি, উডি অ্যালেন, জোডি ফস্টার, মর্গ্যান ফ্রিম্যান, রবার্ট ডি নিরো, মার্টিন স্করসিস, স্টিভেন স্পিলবার্গ ও ওয়ারেন বিটি।

এবারের আসরে কমেডি/মিউজিক্যাল বিভাগে ‘ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স’ ছবির জন্য সেরা অভিনেত্রী হিসেবেও মনোনয়ন পান মেরিল স্ট্রিপ। এতে বেসুরো গলা থাকা সত্ত্বেও অপেরা তারকা হওয়ার স্বপ্ন দেখা নিউইয়র্কের ধনী নারী চরিত্রে অভিনয় করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
জেএইচ

পটুয়াখালী হাসপাতালে ঔষধ পাচারের ঘটনায় তদন্ত কমিটি গঠন
প্লে অফের আশা বাঁচিয়ে রাখল বেঙ্গালুরু
কুম্ভের ভ্রমণ শুভ, কাজকর্মে সাফল্য ধনুর
প্রধানমন্ত্রীর ভারত সফরের সম্ভাব্য রূপরেখা
হালিশহরে ওয়াসার পানি বিতরণ
নতুন কোচ পেল বাফুফে
রমজানে নাগরিক সুবিধা সুনিশ্চিত করুন
গ্রিজম্যানকে হারাতে চায় না অ্যাতলেটিকো
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্টে নির্মাণ শ্রমিক নিহত
রোনালদোর রিয়াল ত্যাগ অসম্ভব!