জবিতে ভর্তি আবেদন শুরু রোববার

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তির কার্যক্রম শুরু হচ্ছে রোববার (৫ আগস্ট)।

বৃহস্পতিবার (২ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, যে সব শিক্ষার্থী ২০১৫ বা ২০১৬ সালে এসএসসি/সমমান এবং ২০১৮ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করতে পারবে। এবার মোট তিনটি ইউনিটে [ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-৮২৫টি, ইউনিট-২ (মানবিক শাখা)- ১,২৭০টি, ইউনিট-৩ (বাণিজ্য শাখা)- ৫২০টি] এবং বিশেষায়িত চারটি বিভাগসহ (সংগীত, চারুকলা, নাট্যকলা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ- মোট ১৫০টি) সর্বমোট ২,৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এতে আরো জানানো হয়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অবশ্যই এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় ইউনিট-১ (বিজ্ঞান শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়), ইউনিট-২ (মানবিক শখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৭.৫ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) এবং ইউনিট-৩ (বাণিজ্য শাখা)-এর জন্য ন্যূনতম জিপিএ ৮.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে নয়) থাকতে হবে। নাট্যকলা, চারুকলা, সঙ্গীত, ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগে ভর্তির আবেদনের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় শিক্ষার্থীদের মোট জিপিএ ৭.০ (তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নিচে নয়) থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাথমিকভাবে ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা) ও ইউনিট-৩ (বাণিজ্য শখা)-তে আবেদন করার জন্য http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info ওয়েবসাইটে লগইন করে বিকাশের সার্ভিস চার্জসহ ১০১/- টাকা, শিওরক্যাশের সার্ভিস চার্জসহ ১০৪- টাকা এবং রকেটের সার্ভিস চার্জসহ ১০১/- টাকা জমা দেওয়া সাপেক্ষে ৫ আগস্ট দুপুর ১২টা থেকে ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন করতে পারবে। 

প্রাথমিক আবেদন করা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরেরর উপর (৪র্থ বিষয়সহ) ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য প্রথম ত্রিশ হাজার যোগ্য শিক্ষার্থীদের তালিকা (পরীক্ষার্থীর নাম ও রোল নম্বরসহ) প্রস্তুত করা হবে যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং পরীক্ষার্থীদের দেওয়া মোবাইল নম্বরে SMS-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এই শর্ত পোষ্য কোটাসহ সব কোটার ক্ষেত্রে প্রযোজ্য।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, প্রাথমিকভাবে বাছাই করা পরীক্ষার্থীরা Application ID Number ব্যবহার করে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (http://admission.jnu.ac.bd অথবা http:// admissionjnu.info) লগইন করে ছবি, স্বাক্ষর, প্রযোজ্য ক্ষেত্রে কোটার তথ্য আপলোড করে চূড়ান্তভাবে সাবমিট করতে পারবে।

চূড়ান্তভাবে দাখিলের পর কোনো পরিবর্তন করা যাবে না। প্রাথমিকভাবে বাছাই করা শিক্ষার্থীরা লিখিত পরীক্ষার জন্য বিকাশের মাধ্যমে সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা, শিওরক্যাশের মাধ্যমে সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা এবং রকেটের মাধ্যমে সার্ভিস চার্জসহ ৫০৫/- টাকা ৩১ আগস্ট দুপুর ১২টা থেকে ১৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত জমা দিতে পারবে। 

ভর্তি আবেদন চূড়ান্ত দাখিলের পর প্রবেশপত্র ডাউনলোড করা যাবে এবং পরীক্ষার দিন অবশ্যই তা সঙ্গে নিয়ে আসতে হবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৮
কেডি/এএ

কেরালার বন্যায় রেড অ্যালার্ট প্রত্যাহার, নিহত ২৪৫
পরোক্ষ ধূমপানে বাড়ে শিশুদের ফুসফুসজনিত রোগের ঝুঁকি 
মিশরে ইন্টারনেট নিয়ন্ত্রণে আইন অনুমোদন
তালা উপজেলা কৃষক দলের সভাপতি গ্রেফতার
দেশি লাল গরুর কদর বেশি!
ত্রিপুরায় গণতান্ত্রিক পরিবেশ নেই
লক্ষ্মীপুরে ২ বিএনপি কর্মীর বিরুদ্ধে মামলা
ছাত্রদলের রাজু হত্যায় জড়িতদের বিচারের দাবি
ঈদযাত্রা নিরাপদ করতে পুলিশের বিশেষ চেকপোস্ট
লক্ষ্মীপুর হাটের বড় গরুটির দাম ৮ লাখ!