বিসিএস পরীক্ষা শুক্রবার, অলংকার-ব্যাংককার্ড নিষিদ্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ সরকারি কর্মকমিশন

ঢাকা: চলমান ছাত্র আন্দোলনের মধ্যেও শুক্রবার (৩ আগস্ট) ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

ঢাকার ২৫ কেন্দ্রে শুক্রবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রার্থীদের দেড়টা থেকে ২টা ২৫ মিনিটের মধ্যে নিজ নিজ পরীক্ষা কক্ষে আসন নিতে হবে।
 
বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে পিএসসি জানিয়েছে, বিসিএস পরীক্ষার সময় হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার করা যাবে না। সময় জানার জন্য পরীক্ষাকক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেওয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষা হলে প্রার্থীরা কানে কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। গহনা-অলংকার জাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না। সঙ্গে ক্রেডিট কার্ড, ব্যাংককার্ড সদৃশ কোনো কিছুও বহন করা যাবে না।
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ঈলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রর্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষতে কমিশন গৃহীত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।
 
স্বাস্থ্য ক্যাডারে চার হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগ দিতে গত ৮ এপ্রিল ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। এই বিসিএসে অংশ নিতে ১০ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে ৩৯ হাজার ৯৫৪ জন আবেদন করেন। ৩৯তম বিসিএসের মাধ্যমে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন ও ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হবে।
 
বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩৯তম বিশেষ বিসিএসে এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে দুই ঘণ্টায়। এছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।
 
সিলেবাস অনুযায়ী, মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে।
 
পিএসসির নিয়মানুযায়ী, প্রতি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর দেওয়া হবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০।
 
বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৮
এমআইএইচ/এএ

নওগাঁয় হাজতির মৃত্যু
ছেলের পছন্দ বিবিএ, বাবা-মায়ের ইংরেজি!
নীলফামারীতে ঈদুল আজহার প্রথম জামাত ৮টায়
প্রধানমন্ত্রীর কাছে ১০ মিনিট সময় চেয়েছেন ড. কামাল
নির্দিষ্ট সময়ে ঘাট ছাড়ছে না কোনো লঞ্চ
ফুলবাড়িয়ায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
তিন মাসের জন্য মাঠের বাইরে ডি ব্রইনা
যানবাহনের চাপ কমেছে পাটুরিয়ায়
ভোমরা হবে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর 
চৌদ্দগ্রামে জামায়াতের ৮ নেতা আটক