৫৫ শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী অকৃতকার্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী অকৃতকার্য (প্রতীকী ছবি)

ঢাকা: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। অন্যদিকে ৪শ’ প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছেন। তবে গত বছরের তুলনায় এবার শতভাগ ফেল ও শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন।

গত বছর শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৭২টি। এবছর ৫৫টি প্রতিষ্ঠান, অর্থাৎ ১৭টি প্রতিষ্ঠান কমেছে। অপরদিকে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা গত বছর ছিলো ৫৩২টি, এবার এর সংখ্যা ৪০০টি।

শতভাগ ফেল করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে মাধ্যমিক শিক্ষা বোর্ডের ৩৫টি প্রতিষ্ঠান, মাদ্রাসা বোর্ডের ১৩টি প্রতিষ্ঠান ও বিএম শাখার (ভোকেশনাল) সাতটি প্রতিষ্ঠান। আর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক শাখায় ১১২টি প্রতিষ্ঠান, মাদ্রাসা বোর্ডের ২৮৮টি প্রতিষ্ঠান রয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের স্ব স্ব বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। 

অনুলিপি হস্তান্তর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী জানান, এবার ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। এরমধ্যে পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ শিক্ষার্থী। ছাত্রের পাসের হার ৬৩ দশমিক ৮৮ শতাংশ, আর ছাত্রীর পাসের হার ৬৯ দশমিক ৭২ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
ইএআর/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন: এইচএসসি
বি. চৌধুরী ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন ২৩ আগস্ট
তারেকের নীলনকশায় ২১ আগস্ট হামলা: কাদের
বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় শুরু, চলছে যানবাহন 
রাজধানীতে ঈদের প্রথম জামাত সকাল ৭টায়
ঈদে মুক্তি পাচ্ছে তিন সিনেমা
লক্ষ্মীপুরে ক্রেতার মারধরে দোকানির মৃত্যু
ক্রেতাশূন্য গাবতলীর হাটে গরুর দাম অর্ধেক!
শেষ মুহূর্তে ব্যস্ততা কামারশালায়
রাত পোহালেই ত্যাগ-মহিমার ঈদ
পা ধরি ‘রাজা বাবুকে’ কিনে আমাদের বাঁচান