পরিবার পরিকল্পনায় প্রান্তিক জনগোষ্ঠীকে সচেতন করতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন ভিসি অখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয়: পরিবার পরিকল্পনা বিষয়ে প্রান্তিক জনগোষ্ঠীকে সচেতন করার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বুধবার (১১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সেমিনারে তিনি এ আহ্বান জানান। ‘ফ্যামিলি প্ল্যানিং ইজ এ হিউম্যান রাইট’ শীর্ষক এ সেমিনার আয়োজন করে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগ।
 
অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর একটি বৃহৎ অংশ পরিবার পরিকল্পনা বিষয়ে অসচেতন। তাদের সচেতন করে তুলতে শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
 
পরিকল্পিত পরিবার গঠনকে মানবাধিকার নিশ্চিত করার পূর্বশর্ত হিসেবে বর্ণনা করে উপাচার্য বলেন, প্রতিমাসে রোহিঙ্গা শরণার্থীদের পরিবারে দু’হাজার শিশুর জন্ম হচ্ছে। এসব শিশুর মানবাধিকার মারাত্মক হুমকির মুখে রয়েছে।
 
পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম ও আইসিডিডিআরবি’র প্রাক্তন উপ-নির্বাহী পরিচালক ড. আব্বাস ভূঁইয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। পপুলেশন সায়েন্সেস বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ বিল্লাল হোসেন আলাদা আলাদ প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য দেন বিভাগের প্রভাষক শাফায়াত সুলতান।
 
বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১৮
এসকেবি/এএ

নির্বাচন অবাধ-নিরপেক্ষ করার চেষ্টা করবে কমিশন
উচ্চশিক্ষা নিয়ে শঙ্কায় গরিব বর্গাচাষির ছেলে নাজমুল
বিএনপিকে সমর্থন করবো না, এমন কথা আলোচনা হয়নি: মান্না
ভারতে বিক্রি হওয়া ১০টির ৬টিই শাওমি বা স্যামসাং ফোন
উফ গরম!
দক্ষিণেশ্বর মন্দিরের উন্নয়নে মমতার বড় উদ্যোগ
বিএনপির সমাবেশ শুরু
আ'লীগকে আবার নির্বাচিত করাই হবে শেখ হাসিনার বড় সংবর্ধনা
বাঘের খাঁচায় নতুন অতিথি, দেখতে এলেন প্রতিমন্ত্রী
গহনা চুরির অভিযোগ উঠলো হীনার বিরুদ্ধে