বন্ধ থাকা ২০২টি মাদরাসার এমপিও বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষা মন্ত্রণালয়ের লোগো

ঢাকা: দাখিল পরীক্ষায় পর পর দুই বছর কোনো পরীক্ষার্থী অংশ না নেওয়ায় একাডেমিক স্বীকৃতি বাতিল হওয়া ২২০টি মাদরাসার এমপিও বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ বুধবার (০৪ জুলাই) মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে এক চিঠিতে এ নির্দেশনা দিয়েছে।

এতে বলা হয়, ২০১৭ ও ২০১৮ সালের দাখিল পরীক্ষায় কোনো পরীক্ষার্থী অংশগ্রহণ না করায় মাদ্রাসা শিক্ষা বোর্ড ২০২টি মাদ্রাসার পাঠদানের অনুমতি স্থগিত ও একাডেমিক স্বীকৃতি বাতিলসহ অনলাইন পাসওয়ার্ড, মাদরাসার কোড নম্বর এবং ইআইআইএন নম্বর বন্ধ করেছে।

এসব মাদরাসার মধ্যে এমপিওভুক্ত মাদ্রাসাগুলোর এমপিও সাময়িকভাবে বন্ধ করে কেন তা স্থায়ীভাবে বন্ধ করা হবে না- তা জানতে চেয়ে মাদরাসাগুলোকে কারণ দর্শানোর আদেশ দিয়ে মতামতসহ তা কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে অবহিত করতে বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, পর পর দুই বছর দাখিল পরীক্ষায় কোনো পরীক্ষার্থী অংশগ্রহণ না করায় ২০২টি মাদরাসার প্রধানকে কারণ দর্শাতে বলে মাদরাসা শিক্ষা বোর্ড। বেশির ভাগ মাদরাসা শোকজের জবাব দেয়নি।

জবাব দেওয়া মাদ্রাসাগুলোর বক্তব্য সন্তোষজনক না হওয়ায় গত ২৮ মে এসব মাদরাসার পাঠদানের অনুমতি স্থগিত ও একাডেমিক স্বীকৃতি বাতিলসহ অনলাইন পাসওয়ার্ড, মাদরাসার কোড নম্বর এবং ইআইআইএন নম্বর বন্ধ করে দেয় মাদরাসা শিক্ষা বোর্ড।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
এমআইএইচ/এসএইচ

পিছিয়েই যাচ্ছে ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ
অন্তর্দ্বন্দ্ব সামলাতে না পেরে সরকারের বিরুদ্ধে বদনাম
ঝিনাইদহ ক্যাডেট কলেজে শতভাগ পাস  
জামালপুরে একজনের মৃত্যুদণ্ড, তিনজনের যাবজ্জীবন
বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ
চাঁদপুর জেলার শীর্ষে মনসুর উদ্দিন মহিলা কলেজ
সিসিক মেয়র নির্বাচনে রণেভঙ্গ দিলেন সেলিম
গোপালগঞ্জে মাইক্রোবাসের ধাক্কায় স্কুলছাত্র নিহত
সম্মিলিত প্রচেষ্টায় ভালো ফল চট্টগ্রাম কলেজে
প্রাণের সংগঠন বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন