টিএসসিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ফের অবস্থান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আন্দোলনরত শিক্ষার্থীদের অবস্থান/ছবি: শাকিল

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলা ও মতিয়া চৌধুরীর বক্তব্যের প্রতিবাদে টিএসসিতে ফের অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা (একাংশ)।

মঙ্গলবার (১০ এপ্রিল) সাড়ে ১১টার দিকে প্রথমে ২০-২৫ জন শিক্ষার্থী রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধনে দাঁড়ান। পরে অন্য শিক্ষার্থীরাও এসে সেখানে অবস্থান নেন।

এসময় তাদের হাতে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড শোভা পাচ্ছিল। এসব প্ল্যাকার্ডে লেখা ছিল ‘হলে হলে হামলা কেন’, 'ক্যাম্পাসে হামলা কেন প্রশাসন জবাব চাই', 'রামদা নিয়ে ক্যাম্পাসে কেন', 'ক্যাম্পাসে পুলিশ কেন', 'ছাত্রদের উপর হামলা কেন', 'ছাত্রের বুকে গুলি কেন' লেখা বিভিন্ন স্লোগান।

একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন থেকে আন্দোলনকারীরা তাদের বক্তব্য তুলে ধরলে শিক্ষার্থীদের একটি অংশ তা প্রত্যাখ্যান করে রাজু ভাস্কর্যের সামনে এসে মানববন্ধনে যোগ দেন। সাড়ে ১২টার পর তারা টিএসসির এক পাশের রাস্তা বন্ধ করে দেন।

শিক্ষার্থীরা বলেন, ঢাবি উপাচার্যের (ভিসি) বাসভবনে হামলার বিচার যদি হয় তবে শিক্ষার্থীদের উপর হামলার বিচার কেন হবে না? শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ প্রশাসন, এর জবাব দিতে হবে এবং শিক্ষার্থীদের উপর হামলার বিচার করতে হবে।

এসময় শিক্ষার্থীরা কয়েকটি দাবি জানান। সেগুলো হল: আগামী তিন দিনের মধ্যে কোটা সংস্কার করতে হবে, আপত্তিকর বক্তব্যের জন্য মতিয়া চৌধুরীকে ক্ষমা চাইতে হবে, ক্যাম্পাসে পুলিশ প্রবেশ নিষিদ্ধ  করতে হবে এবং আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলাকারীদের বিচার।

অবস্থান কর্মসূচিতে থাকা শিক্ষার্থীরা জানান, তারা প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অবস্থান নিবেন। এ কর্মসূচি তিনদিন চলবে। এর মধ্য দাবি না মানলে নতুন কর্মসূচি দেয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৮
এসকেবি/এসএইচ/জেএম

ক্লিক করুন, আরো পড়ুন: কোটা সংস্কার
ধর্ম এক হলেও তুর্কি-বাঙালি সংস্কৃতি সম্পূর্ণ ভিন্ন
পাইপ লাইন নির্মাণ প্রকল্পের উদ্বোধন করলেন হাসিনা-মোদী
বাসের ধাক্কায় পথচারী নিহত
বন্যা পরিস্থিতি মোকাবেলায় দু’টি কন্ট্রোল রুম চালু
ময়মনসিংহ জেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন  
দুর্নীতি করে কেউ পার পাবে না: দুদক কমিশনার
স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি ৪-৫ ডিগ্রি, অস্বস্তি
শিক্ষার্থীদের অপরাধে না জড়াতে আরএমপি কমিশনারের আহ্বান
সাক্ষাৎ না পেয়ে ফিরে গেলেন খালেদার দুই আইনজীবী 
শুদ্ধাচার পুরস্কার পাবেন আর্থিক প্রতিষ্ঠান কর্মকর্তারাও