‘বন্ধুত্ব হতে হবে সিটিজেন টু সিটিজেন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, গভর্মেন্ট টু গভর্মেন্ট বন্ধুত্ব বেশি ফলপ্রসূ হয় না। বন্ধুত্ব হতে হবে সিটিজেন টু সিটিজেন। তাহলে শিক্ষা ও সংস্কৃতির বিনিময়ের সুফল আমরা বেশি উপভোগ করতে পারবো। সম্পর্ক টেকসই হবে।

সোমবার (৯ এপ্রিল) বিকেলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সফররত ভারতের ঐতিহাসিক বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এসব কথা বলেন।

৭১-এর মহান মুক্তিযুদ্ধের সময় ভারতের সহযোগিতার কথা স্মরণ করে অধ্যাপক ড. আনোয়ার বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের সময় ভারত বাংলাদেশের শরণার্থীদের যেভাবে আশ্রয় দিয়েছিলো এবং তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দ্রিরা গান্ধী যেভাবে বহির্বিশ্বে বাংলাদেশের পক্ষে কাজ করেছেন তা আমরা কৃতজ্ঞচিত্তে স্মরণ করি’।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের স্বাগত উপাচার্য বলেন, ‘এ ধরনের শিক্ষা ও সংস্কৃতি কর্মসূচি যতো হবে, ততো বেশি আমাদের মধ্যকার বন্ধুত্ব বৃদ্ধি পাবে। এই বন্ধুত্ব শুধু বিভাগের মধ্যে সীমাবদ্ধ থাকবে না, পুরো বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রভাব ফেলবে’।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে কেউ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, আবার কেউ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বলেন। আমার কাছে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। আমার মনে হয়, পশ্চিম বঙ্গের যে বাঙালি বন্ধুরা আছেন, তারাও সেটাই মনে করেন’।

শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. জাফিরুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন- প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. বিপ্লব কুমার বিশ্বাস, স্বাস্থ্য বিজ্ঞান বিভাগের ডিন ড. মো. নাসিম রেজা, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাগরিকা বন্দোপাধ্যায়, যবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাস প্রমুখ। 

মতবিনিময় সভা পরিচালনা করেন শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. ফিরোজ কবির। সভার শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আন্তর্জাতিক ম্যাচে চ্যাম্পিয়ন যবিপ্রবি
বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বনাম বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ। খেলায় বিশ্বভারতীকে ২-০ গোলে পরাজিত করে যবিপ্রবি। যবিপ্রবির হয়ে গোল করেন শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী পুস্পক বৈরাগী এবং পেয়ার আলী। খেলা দেখতে বিভিন্ন এলাকা থেকে বিপুল সংখ্যক দর্শক মাঠে আসেন। পুরো সময়ে যবিপ্রবির খেলোয়াড়দের বিভিন্ন ক্রীড়াশৈলী দর্শকদের মুগ্ধ করে।

গত ৮ এপ্রিল শিক্ষা ও সংস্কৃতি বিনিময় কর্মসূচির অংশ হিসেবে দু’দিনের সফরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ২৮ সদস্যের প্রতিনিধি দল। 

দু’দিন ব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান, মতবিনিময় সভা, চা চক্রসহ নানা কর্মসূচিতে অংশ নেন প্রতিবেশি দেশের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১০ এপ্রিল) বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল কুষ্টিয়ার ইসলামিক বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে যবিপ্রবি ক্যাম্পাস ত্যাগ করার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮
ইউজি/জিপি

মোস্তাফিজে আস্থা রাখছেন জহির খান
দাবাং থি'তে মৌনির ১৫ মিনিট
শুক্রবার কেন্দ্রীয় ১৪ দলের সভা
কানের বিচারক প্যানেলে নারীদের প্রাধান্য
যেভাবে সম্পর্কের ইতি টানবেন 
উখিয়ায় রামদাসহ রোহিঙ্গা আটক
বানিয়াচংয়ে ধান কাটা শ্রমিকবাহী বাস খাদে, আহত ১০
কক্সবাজারে প্রশ্ন ফাঁসের অভিযোগে কলেজছাত্র আটক
নৌ-প্রকৌশলী নাজমুলের একদিনের রিমান্ড মঞ্জুর
‘প্রতিহিংসা-পরায়ণ হয়ে তারেককে ফেরাতে চায় সরকার’ 

Alexa