‘শিক্ষার্থীদের রক্তক্ষরণ আমাদের হৃদয়ের রক্তক্ষরণ’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্ট্যাটাসের স্ক্রিনশর্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়: সরকারি চাকরিতে কোটা সংস্কার চেয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা ও ক্যাম্পাসে পুলিশের উপস্থিতির ঘটনার নিন্দা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

সোমবার (৯ এপ্রিল) তারা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সরাসরি প্রতিবাদ জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও বৈকল্য বিভাগের সহকারী অধ্যাপক শান্তা তাওহীদা বলেন, শিক্ষার্থীদের রক্তক্ষরণ আমাদের হৃদয়ের রক্তক্ষরণ। কোটা ব্যবস্থার সংস্কার এখন সময়ের দাবি। ৫৬ শতাংশ কোটা সংরক্ষণ অযৌক্তিক। দল-মতের ঊর্ধ্বে থেকে মেধাকে অগ্রাধিকার দিয়ে কোটা ব্যবস্থার সংস্কার চাই। এই রণাঙ্গন আমার ক্যাম্পাস হতে পারে না।

অন্যদিকে সোমবার সকালে কার্জন হল এলাকায় পুলিশ যখন টিয়ারশেল নিক্ষেপ করছিল তখন ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. আইনুল ইসলাম পুলিশকে মারধর করতে নিষেধ করেন। বলেন, ‘আমার সাম‌নে আমা‌র ছে‌লে‌দের ওপর টিয়ার‌শেল ছুড়‌লেন- এ‌কি কর‌লেন?’

এ বিষ‌য়ে অধ্যাপক মো. আইনুল ইসলাম ব‌লেন, পু‌লিশ শিক্ষার্থী‌দের স‌রে যে‌তে বল‌লে তারা যায়‌নি। প‌রে তারা তা‌দের ধাওয়া এবং টিয়ার‌শেল নি‌ক্ষেপ কর‌লে ‌আমি তা‌দের নি‌ষেধ ক‌রি। কিন্তু পু‌লিশ জানায় তারা তা‌দের ঊর্ধ্বতন কর্তৃপ‌ক্ষের নি‌র্দে‌শে তা ক‌রে‌ছে।

ঢা‌বি শিক্ষক আইনুল ইসলা‌মের এ ধর‌নের পদ‌ক্ষে‌পের জন্য সামা‌জিক মাধ্য‌মে তা‌কে নি‌য়ে শিক্ষার্থী‌দের ব্যাপক বন্দনা শুরু হ‌য়ে‌ছে। শিক্ষর্থীরা তা‌কে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের শামসু‌জ্জোহা হি‌সে‌বে আখ্যা‌য়িত ক‌রেন।

‌শিক্ষার্থী‌দের ওপর পু‌লি‌শের হামলায় প্র‌তি‌ক্রিয়া ব্যক্ত ক‌রে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের সহকারী অধ্যাপক এবং বিজয় একাত্তর হ‌লের আবা‌সিক শিক্ষক খা‌লিদ হাসান তার ফেসবুক টাইমলাই‌নে লি‌খেছেন, ‘আমার প্রশ্ন একটাই, আমা‌দের ছে‌লেদের গা‌য়ে পু‌লিশ হাত তুল‌লো কেন?

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮
এসকেবি/এএ

অন্তর্ভুক্ত বিষয়ঃ কোটা সংস্কার
পাইওনিয়র ফুটবল লীগে চ্যাম্পিয়ন আবাহনী ক্রীড়াচক্র
প্রিমিয়ার সিমেন্ট পেল ‘ন্যাশনাল প্রোডাকটিভিটি’ পুরস্কার
সাতক্ষীরায় ধর্ষণ চেষ্টার দায়ে এক ব্যক্তির ৭ বছরের দণ্ড
ক্রীড়া সংস্থার ক্রিকেট টুর্নামেন্টের সেমিফাইনালে সিআইইউ
“নিরপেক্ষ নির্বাচন হলে ২৭৫ আসনে জয়ী হবে বিএনপি”
কৃষকদের সঙ্গে ধান কাটায় অংশ নিলেন জেলা প্রশাসক
মুক্তিযোদ্ধাদের বাড়ি নির্মাণ করে দেওয়া হবে
৩২ ঘণ্টায় ১১৫ কিমি হাঁটলেন রাউজানের এমপি
‘ক্ষমতা নিরঙ্কুশ’ করতে আকস্মিক নির্বাচন ডাকলেন এরদোগান
সৌদিতে সিলিন্ডার বিস্ফোরণে ৭ বাংলাদেশির মৃত্যু

Alexa