কোটা সংস্কার দাবি: আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাস

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আন্দোলনকারীদের ওপর পুলিশের টিয়ারসেল নিক্ষেপ-ছবি-শাকিল আহমেদ

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে শাহবাগে আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করেছে পুলিশ। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের ছাত্র আবু বক্কর ও তিন পুলিশ সদস্য আহত হয়েছেন।

আহতদের বারডেম হাসাপাতালের নেওয়া হচ্ছে। ঘটনাস্থল থেকে পাঁচ আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ।

রোববার (৮ এপ্রিল) বিকেল সোয়া ৩টা থেকে পাঁচ দফা দাবিতে শাহবাগ মোড়ে অবরোধ শুরু করে 'বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। 
শাহবাগে পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের  কারণে ছত্রভঙ্গ হয়ে আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের সামনে অবস্থান নেন। সেখান থেকে তারা পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছোড়েন। এসময় পুলিশও তাদের লক্ষ করে জলকামান থেকে পানি  ও কাঁদানে গ্যাস ছোড়ে করে। 

ছত্রভঙ্গ হয়ে আন্দোলনকারীরা ঢাবি চারুকলা অনুষদের সামনে অবস্থান নেন-ছবি-ডি এইচ বাদলএর আগে বেলা ২টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। আড়াইটার দিকে তারা কেন্দ্রীয় জামে মসজিদ, টিএসসির রাজু ভাস্কর্য ও  নীলক্ষেত হয়ে শাহবাগে অবস্থান নেন।

সেসময় শাহবাগ থানার সামনে থেকে জলকামান এগুতে চাইলে শিক্ষার্থীরা বাঁশ দিয়ে পথ আটকিয়ে দেন। তারা জলকামানের সামনে বসে পড়ে কোটা পদ্ধতির সংস্কার চেয়ে স্লোগান দেন।

ঘটনাস্থল থেকে পাঁচ আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ-শাকিল আহমেদঅবরোধের কারণে শাহবাগ-মতিঝিল, শাহবাগ-ফার্মগেট, শাহবাগ-নিউমার্কেট, শাহবাগ-দোয়েল চত্বরে যান চলাচল বন্ধ হয়ে যায়। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করার পর যান চলাচল শুরু হয়েছে।

প্রসঙ্গত, কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে গত ১৭ ফেব্রুয়ারি থেকে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করছেন চাকরি প্রত্যাশীরা।
আন্দোলনকারীদের ওপর পুলিশের টিয়ারসেল নিক্ষেপ-ছবি-শাকিল আহমেদতাদের দাবিগুলো হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্যপদে মেধা তালিকা থেকে নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা।

**সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত কোটা সংস্কারের আন্দোলন
**আন্দোলনকারীদের ফুল উপেক্ষা করে সরিয়ে দিচ্ছে পুলিশ
**কোটা পদ্ধতির সংস্কার চেয়ে শাহবাগে অবরোধ
**কোটা পদ্ধতির সংস্কার চেয়ে শিক্ষার্থীদের গণপদযাত্রা

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
আরআর/জেএম

অন্তর্ভুক্ত বিষয়ঃ কোটা সংস্কার
খুলনার সাংবাদিক শাহীনের বাবার ইন্তেকাল
যানজটে বাড়ছে ব্যাকপেইন
বার্সাকে আবারো রুখে দিলো সেল্তা ভিগো
মিরপুরে ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর জন্য ১০৫৩ ফ্ল্যাট
নওগাঁয় বালু দিয়ে বাঁধ মেরামত!
চলে গেলেন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি বারবারা বুশ
এগিয়ে যাওয়ার গল্প শোনালেন প্রধানমন্ত্রী
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
‘পরিকল্পিত’ নগরায়নের একি হাল? 
মুজিবনগর দিবসে শিল্পকলায় সাংস্কৃতিক অনুষ্ঠান

Alexa