রাবিতে বাড়ছে বিদেশি শিক্ষার্থীর ভর্তি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির জন্য মোট ৩৬ জন বিদেশি শিক্ষার্থী আবেদন করেছে। এর আগে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে আবেদনকৃত বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩৪ জন। 

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে কূটনৈতিক জটিলতা নিরসন, সহজতর ভর্তি প্রক্রিয়া, টিউশন ফি হ্রাসসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করায় বিদেশি শিক্ষার্থীরা রাবিতে পড়তে আগ্রহী হচ্ছেন। 

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখা সূত্র জানায়, স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ে ভর্তির জন্য নেপাল, সোমালিয়া ও জর্ডানের মোট ৩৬ জন বিদেশি শিক্ষার্থী আবেদন করেন। এর মধ্যে স্নাতক পর্যায়ে আবেদনকারী ২০ জন ও স্নাতকোত্তর পর্যায়ে আবেদনকারী ১৬ জন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবেদন যাচাই-বাছাই শেষে মোট ৩১ জনকে প্রাথমিক মনোনয়ন দিয়েছে। 

এর আগে, গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে আবেদন করেছিল মোট ৩৪ জন বিদেশি শিক্ষার্থী। যাচাই-বাছাই শেষে মোট ২৯ জনকে ভর্তির জন্য মনোনিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাদের মধ্যে ১৪ জন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। 

জানা যায়, বিভাগগুলোতে একাডেমিক জটিলতার কারণে গত শিক্ষাবর্ষের শিক্ষার্থী এ বছর ভর্তি করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার প্রধান উপ-রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন জানান, মনোনয়ন প্রাপ্ত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) পেতে হবে। কোনো শিক্ষার্থী এনওসি জমা দিলেই তার ভর্তি চূড়ান্ত করা হবে। পুরো প্রক্রিয়াটি জটিল ও সময় সাপেক্ষ হওয়ায় ভর্তির ক্ষেত্রে কোনো নির্দিষ্ট সময়সীমা রাখা হয়নি।

তিনি বলেন, প্রতি বছর অনেক বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে। কূটনৈতিক জটিলতাসহ আরও বিভিন্ন সমস্যা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব উদ্যোগে সমাধান করা হয়েছে। বিদেশি শিক্ষার্থীদের জন্য আবাসন, নিরাপত্তাসহ সার্বিক সুযোগ-সুবিধা বৃদ্ধি করায় তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আগ্রহী হচ্ছেন।

বাংলাদেশ সময়: ০২১৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
এমএসএ/আরআইএস/

বিশ্বকাপ না জিতলেও জাতীয় দল ছাড়বেন না মেসি
আশা জাগিয়ে আবারও হতাশ করলো বাংলাদেশের নারীরা
তৃতীয়বারের মতো দেশসেরা ‘রাজশাহী কলেজ’
শিশুর মৃত্যুকে কেন্দ্র করে মিটফোর্ড হাসপাতালে হট্টগোল
বাজার মনিটরিংয়ে নামলেন ডিসি নিজেই
খাদ্য সংকটে খনিতে অবরুদ্ধ কর্মকর্তা-কর্মচারীদের পরিবার 
চসিকের আড়াই কোটি টাকার প্রকল্প উদ্বোধন
নির্বাচন প্রশ্নবিদ্ধ করা বিএনপির পুরনো অভ্যাস
কালাজ্বর গবেষণায় ২৮ বার বাংলাদেশে আসেন ডা. ইতো
একজন ‘আন্ডাররেটেড’ গুরুত্বপূর্ণ সাকিব কথন