শিক্ষা নিয়ে যারা ব্যবসা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কাছ থেকে সনদ গ্রহণ করেন নবীন গ্র্যাজুয়েটরা

সাভার (ঢাকা): ব্যবসা ও মুনাফার উদ্দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে সাভারের দত্তপাড়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তনে এসব কথা বলেন তিনি। ইউনিভার্সিটির  চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী বক্তব্য রাখেন।

তিনি বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে এখনো যায়নি তাদের মালিকদের লক্ষ্যই ছিলো মুনাফা অর্জন। উচ্চ শিক্ষার নামে মূলত ব্যবসার উদ্দেশেই গড়ে উঠেছিলো এসব বিশ্ববিদ্যালয়। নূন্যতম শর্ত পূরণ করেনি এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এভাবে আর বেশি দিন চলতে পারবে না। তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। একই সঙ্গে ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে দেশের আর্থ সামাজিক বাস্তবতায় ভর্তি ও টিউশন ফি আরও সহনীয় করতে হবে।

নাহিদ বলেন, সরকার সরকারি ও বেসরকারি শিক্ষার্থীদের ভিন্ন দৃষ্টিভঙ্গিতে দেখে না। কারণ সবাই এ দেশের সন্তান ও জাতির ভবিষ্যত। তবে খুশি হয়েছি এ বিশ্ববিদ্যালয়টি তাদের নিজস্ব ক্যাম্পাসে তারা সমাবর্তন আয়োজন করেছে।

বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা মিলনায়তনে আয়োজিত সমাবর্তনে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, সমাবর্তন বক্তা ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টনের সভাপতি এবং জর্জিয়ার ককেসাস ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. কাখা শিঙ্গেলিয়া, ডিআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান।

সমাবর্তনে ৩ হাজার ৪শ ৯৮ জন নবীন গ্র্যাজুয়েট শিক্ষামন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করে। এর মধ্যে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্যে পাঁচজনকে দেওয়া হয় চ্যান্সেলর স্বর্ণপদক এবং ১৫ জন গ্রাজুয়েটকে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারীকে স্বর্ণপদক দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
জিপি

নরসিংদীতে লেগুনায় বাসের ধাক্কা, নিহত ৫
বিদেশি টি-টোয়েন্টি লিগে মোস্তাফিজের ২ বছরের নিষেধাজ্ঞা
চৌদ্দগ্রামে বজ্রপাতে নিহত ১
‘প্রতারক’ প্রেমিকের খোঁজে গুজরাটে বাংলাদেশি তরুণী
সবুজবাগে নারীকে হত্যার অভিযোগ, স্বামী আটক
‘সে শুধু আমার’
নির্বাচনে কে বিজয়ী হবে তা নির্ধারণ করবে জনগণ: লিটন
বেহালার সুর ও ওয়াফিয়া রহমানের শাস্ত্রীয় শিল্পের মুগ্ধতা
প্রধানমন্ত্রীর সংবর্ধনাকে ঘিরে বন্ধ থাকবে যেসব রাস্তা
ফুটওভার ব্রিজের দাবিতে কাফরুলে গণসংহতির মানববন্ধন