আমরণ অনশনের আল্টিমেটাম ইবতেদায়ি শিক্ষকদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের কর্মসূচি চলছে/ছবি: বাংলানিউজ

ঢাকা: আজকের (৮ জানুয়ারি) মধ্যে দাবি না মানলে আগামীকাল (৯ জানুয়ারি) থেকে আমরণ অনশন শুরু করবে আন্দোলনরত বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের রেজিস্ট্রেশনপ্রাপ্ত ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকেরা।

সোমবার (৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে চাকরি জাতীয়করণের দাবিতে ৮ম দিনের মতো অবস্থান ধর্মঘট থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। এতে সভাপতিত্ব করছেন সংগঠনের সভাপতি কাজী রুহুল আমিন।
 
সভাপতি বলেন, ১৯৯৪ সালে জারি হওয়া একটি পরিপত্রে রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক ও স্বতন্ত্র  ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের বেতন ৫শ টাকা নির্ধারণ করা হয়। পরবর্তীতে বিগত সরকারগুলোর আমলে ধাপে ধাপে বেতন বাড়তে থাকে। কিন্তু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো বেতন বাড়েনি ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের।

তিনি বলেন, ২০১৩ সালের ৯ জানুয়ারি বর্তমান মহাজোট সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে। ইবতেদায়ি মাদরাসাতেও প্রাথমিক বিদ্যালয়ের মতো সরকারি একই সিলেবাসে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ি  মাদরাসার শিক্ষার্থীরাও সমাপনী পরীক্ষায় অংশ নেয়। প্রাথমিকের শিক্ষকেরা অনেক টাকা বেতন পান। অথচ ১ হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদরাসার প্রধান শিক্ষক ২ হাজার ৫শ টাকা, সহকারী শিক্ষক ২ হাজার ৩শ টাকা ভাতা পান। এটা অমানবিক ও শিক্ষকদের অবমাননা।

দপ্তর সম্পাদক ইনতাজ বিন হাকিম বলেন, ভেতন ভাতা না পেয়ে ইবতেদায়ি শিক্ষকেরা মানবেতর জীবন-যাপন করছে। বঙ্গবন্ধু বেঁচে থাকলে আমাদের প্রেসক্লাবের সামনে এই তীব্র শীতে খোলা আকাশের নিচে বসে থাকতে হতো না।

মহাসচিব মোখলেছুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ৩০ ডিসেম্বর পর্যন্ত জাতীয়করণের সিদ্ধান্ত না নেওয়ায় ১ জানুয়ারি থেকে লাগাতার অবস্থান ধর্মঘট পালন করা হচ্ছে। সোমবার, ৮ জানুয়ারির মধ্যে যদি দাবি না মেনে নেওয়া হয় তাহলে আগামীকাল ৯ জানুয়ারি থেকে আমরা আমরণ অনশন কর্মসূচি শুরু করবো।

৮ম দিনের মতো অবস্থান কর্মসূচিতে সমিতির কেন্দ্রীয় কমিটি ও বিভিন্ন জেলা-উপজেলার হাজারখানেক নেতাকর্মী অংশ নিচ্ছেন। 
 
বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭
এমএইচ/এএ

প্রকাশিত হলো 'দীর্ঘস্থায়ী শোকসভা'র আবৃত্তি অ্যালবাম
মাশরাফির হুঙ্কারে টাইগার শিবিরে জয়ের সুবাতাস
ওয়েস্ট ইন্ডিজের চাপ আরও বাড়ালেন মোস্তাফিজ
মাহমুদুরের ওপর হামলায় বিভিন্ন দল ও সংগঠনের নিন্দা
অধ্যাপক মোজাফফরকে দেখতে এ্যাপোলোতে ফখরুল
৪ উইকেট হারিয়ে চাপে ওয়েস্ট ইন্ডিজ
আলমডাঙ্গায় বিরোধের জেরে মাছ ব্যবসায়ী খুন, আটক ২
মাশরাফি-রুবেলের আঘাত, ওয়েস্ট ইন্ডিজ ৭৭/২
তাজউদ্দীন আহমদের জন্ম
ইতিহাসের এই দিনে

তাজউদ্দীন আহমদের জন্ম

স্পষ্ট কথায় মতবিরোধে বৃষ, সাংবাদিকতায় সুনাম মকরের