মিথ্যার চেয়ে আংশিক সত্য তথ্য ভয়ঙ্কর

শরিফুল ইসলাম জুয়েল ও তারিকুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মতবিনিময় সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। ছবি: বাংলানিউজ

ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে: সাংবাদিকরা জাতির বিবেক। একটি গণতান্ত্রিক রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম। সাংবাদিকরা যেমন বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে পারে, ঠিক তেমন ক্ষতিও করতে পারে। একটি মিথ্যা তথ্যের চেয়ে আংশিক সত্য তথ্য অনেক ভয়ঙ্কর।

শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রেস কর্নারে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

ছাত্রাবস্থায় নিজের সাংবাদিক হওয়ার বাসনার কথা উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, ছাত্রাবস্থায় আমি একজন যাদুকর হওয়ার স্বপ্ন দেখতাম। একই সঙ্গে আমার দ্বিতীয় স্বপ্ন ছিল একজন ভালো সাংবাদিক হওয়া। এ জন্য আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় চট্টগ্রাম থেকে প্রকাশিত একটি পত্রিকায় চাকরির জন্য পরীক্ষা দিয়েছিলাম। কিন্তু আমার সেই চাকরি হয়নি।

এ সময় উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা আমার থেকে অনেক ভাগ্যবান, একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ছাত্র, আবার সাংবাদিক। তোমরা সব সময় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার চর্চার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনের পূর্ব মুহুূর্তে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব এবং সাংবাদিক সমিতির যৌথ আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

ইবি প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি আকতারুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। 

এছাড়া অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, আইআইইআর এর পরিচালক অধ্যাপক ড. মেহের আলী, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল, ইবি প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসাইন রুদ্র, সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল্লাহ আল ফারুক প্রমুখ।

রোববার (৭ জানুয়ারি) ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪র্থ সমাবর্তন অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৮
এসআইজে/আরআইএস/

বিয়েতে রাজি না হওয়ায় স্কুলশিক্ষিকাকে পিটিয়ে জখম
কুমিরের পেটে নিরীহ জেব্রা
সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্কতা সংকেত
জনসমুদ্রে দাঁড়িয়ে ‘বিশেষ বার্তা’ দিলেন মমতা
পেটের ওপর তরমুজ ফালি করে বিশ্ব রেকর্ড
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনে শেবামেক অধ্যক্ষকে শো’কজ
ওয়ার্নারের ভাবনায় বিশ্বকাপ
রংপুরে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
ধানক্ষেতে ফুটিয়ে তোলা অপূর্ব চিত্রকর্ম
জাপানে তাপদাহে নিহত ৩০, সতর্কতা জারি