বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার সুযোগ ভারতে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৮-১৯ সেশনে বাংলাদেশি মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দেবে ভারত সরকার।

বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের (আসিসিআর) এ বৃত্তির বিষয়টি জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

বাংলাদেশের ৩ হাজার মেধাবী শিক্ষার্থীকে এখন পর্যন্ত বৃত্তি দেওয়া হয়েছে আসিসিআর থেকে। চলতি সেশনে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য বৃত্তি দেওয়া হবে।

আগ্রহীদের বাছাই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। নম্বর থাকতে হবে ন্যূনতম ৬০ শতাংশ অথবা জিপিএ ৩ (৫-এর মধ্যে)। ভারতীয় হাইকমিশন ঢাকার ওয়েবসাইট থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

আগ্রহী শিক্ষার্থীরা https://a2ascholarships.iccr.gov.in এ সাইটে প্রবেশ করে নিজেদের আলাদা আলাদা একাউন্ট তৈরি করে সেখানে আবেদনপত্র জমা দিতে পারবেন।

আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ২০ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। আর আবেদনকারীদের ৩০ মিনিটের ইংরেজি দক্ষতা যাচাইয়ের পরীক্ষার (ইংলিশ প্রফিসিয়েন্সি টেস্ট বা ইপিটি) সময় ও তারিখ জানিয়ে দেওয়া হবে যথাযথ সময়ে।

এ বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য যোগাযোগ করা যাবে: অ্যাডুকেশন উইং, হাইকমিশন অব ইন্ডিয়া, ১-৩ পার্ক রোড, বারিধারা, ঢাকা। ফোন: ৫৫০৬৭৩০১-৫৫০৬৭৩০৮ এবং ৫৫০৬৭৬৪৫-৯। এক্সটেনশন: ১০৯৬ অথবা ১১১২। ইমেইল: attedu@hcidhaka.gov.in

বাংলাদেশ সময়: ০২৪২ ঘণ্টা; জানুয়ারি ০৫, ২০১৮
এইচএমএস/টিএ

মাদকবিরোধী অভিযানে আটক ১৩ জনকে দণ্ড
রণবীরের বিরুদ্ধে ভাড়াটিয়ার মামলা
এ.আর. রাহমানের সঙ্গে গান করতে চান সেলেনা
আগৈলঝাড়ায় বখাটের মোটরবাইক কেড়ে নিলো শিক্ষার্থীর প্রাণ
সোনারগাঁওয়ে দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব
সংস্কৃতি বর্জন নয়, বরণ করা হচ্ছে
দেখা মিলছে বৃষ্টির, কমছে গরম
বেনাপোলে বিদ্যুৎস্পৃষ্টে কলেজছাত্রের মৃত্যু
বিএনপির কর্মসূচিতে ফাঁকা গুলি-লাঠিচার্জ, আহত ২০
চট্টগ্রামে আধুনিক স্থাপত্যশৈলীর মসজিদ উদ্বোধন