আন্তর্জাতিক পরিমণ্ডলে ঢাবিকে পরিচিত করেছেন এসএন বোস

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বোস লেকচার-২০১৮ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাম আন্তর্জাতিক পরিমণ্ডলে যিনি পরিচিত করেছেন তিনি সতেন্দ্রনাথ বসু (এসএন বোস) । ভালো শিক্ষকের ছাত্র ভালোই হয়। স্যার জগদীশ চন্দ্র বসু ও প্রফুল্ল চন্দ্র রায়ের ছাত্র ছিলেন সত্যেন বোস। কিছু ক্ষণজন্মা মানুষ একটি যুগে জন্মায় এবং জ্ঞানের উৎকর্ষতা দিয়ে তারা সমাজকে আলোকিত করেন। 

সোমবার (১ জানুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বোস লেকচার-২০১৮ অনুষ্ঠানে বহুদর্শী এ বিজ্ঞানী সর্ম্পকে মূল্যায়ন করতে গিয়ে এ মন্তব্য করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

ঢাকা বিশ্ববিদ্যালয় বোস সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডি অ্যান্ড রিসার্চ ইন ন্যাচারাল সায়েন্সেস-এর উদ্যোগে বিশ্ববরেণ্যে বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ভালো বিষয়গুলো বারবার আলোচনা করা দরকার। কারণ এগুলো যুগে যুগে মানুষকে অনুপ্রেরণা দেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্ব সত্যেন বোস। এমন একজন মানুষ যার জীবন ও কর্ম যতবার আলোচনা করা হোক না কেন তার সমকালীনতা ও প্রাসঙ্গিকতা শেষ হয় না।

বোস সেন্টার-এর পরিচালক অধ্যাপক ড. সুপ্রিয়া সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল আজিজ। মূল বক্তব্য উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক।

অধ্যাপক এস এন বোস ১৯৭৪ সালের ৪ ফেব্রুয়ারি ৮০ বছর বয়সে পরলোক গমন করেন।
   
বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
এসকেবি/এএ               

৩ মাস নয়, ডিএনসিসি নির্বাচন ৬ মাস স্থগিত
ছাত্রলীগ-নিপীড়ন বিরোধী শিক্ষার্থীদের সংঘর্ষে আহত ৫০
মনপুরা দ্বীপে মানসম্মত চিকিৎসা
কর্কটের নতুন বন্ধু লাভ, কুম্ভের সুখবরের সম্ভাবনা
সংস্কৃতি ও শিশুসংগঠক দেবাশীষ রায়ের বাবার মৃত্যু
‘খালেদা জিয়া জেলে যাবেন’
নবীর তরবারি জুলফিকারের রেপ্লিকা মালাক্কায়
ক্রেডিটটা মোস্তাফিজ-সানজামুলদেরই দিলেন তামিম
মাইজভাণ্ডারীর ওরশে লাখো ভক্তের ঢল
মালয়কন্যার সঙ্গে রাতের পুত্রাজায়া




Alexa