নতুন বইয়ের গন্ধে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

উত্তম ঘোষ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

যশোর: যশোর শহরের মধুসূধন তারাপ্রসন্ন বালিকা বিদ্যালয়ে (এমএসটিপি) ঢুকতেই চোখ পড়লো, তিন সহপাঠী নতুন বই হাতে নিয়ে মোবাইল ফোনে সেলফি তুলছে। 

ওই স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া জলি আক্তার জানায়, মায়ের সঙ্গে নতুন বই নিতে স্কুলে এসেছে। সবগুলো বই নতুন পেয়ে খুবই আনন্দ লাগছে তার। এমনকি নতুন বইয়ের গন্ধটাও নাকি তার কাছে দারুণ লাগছে। আর এ মুহূর্তটি স্মৃতিময় করে রাখতেই দুই বান্ধবীকে নিয়ে মায়ের মোবাইল ফোনে সেলফি তুলছে সে।

তার সহপাঠী মারিয়া বলে, তাদের বাসা শহরের পুলিশ লাইন এলাকায়। চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা শেষ করে মায়ের সঙ্গে আত্মীয় বাড়িতে বেড়াতে গিয়েছিল। তবে বছরের প্রথম দিন শিক্ষকদের কাছ থেকে নতুন বই নিতেই আগেভাগে বাড়ি ফিরেছে সে।

শুধুমাত্র এমএসটিপি বালিকা বিদ্যালয়ই নয়, বছরের প্রথমদিন সারাদেশের মতো যশোরের স্কুলগুলোতেও পালিত হয়েছে বই উৎসব। শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন পাঠ্যবই। 

এদিন, সকাল থেকে দুপুর পর্যন্ত প্রতিটি স্কুলে বই বিতরণকে কেন্দ্র করে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।
নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ
যশোর জিলা স্কুল, মোমেন গার্লস স্কুল, কালেক্টরেট স্কুল, ইসলামিয়া বিদ্যালয়, মুসলিম একাডেমিসহ আশপাশের স্কুলের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে। এ সময় উচ্ছ্বাস-আনন্দে ভরে ওঠে খুদে শিক্ষার্থীদের চোখ-মুখ।

যশোর জিলা স্কুলে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা নতুন বই হাতে পেয়েই এর পাতা উল্টে পাল্টে দেখছে, কেউ কেউ সূচিপত্র পড়ে দেখছে কি কি বিষয় আছে বইতে।

সোমবার (১ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত যশোরের জেলা প্রশাসক আশরাফ উদ্দিন, স্থানীয় সরকার উপ-পরিচালক মাজেদুর রহমান খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) দেবপ্রসাদ পাল, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী বিভিন্ন স্কুলে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।

মোমেন গার্লস স্কুলে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আশরাফ উদ্দিন বলেন, বর্তমান সরকারের ব্যতিক্রমধর্মী এ উদ্যোগের কারণে বছরের প্রথম দিনেই সারা দেশে ৪ কোটি ৩৭ লাখ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার বই বিতরণ করা হয়েছে।

এটা নজিরবিহীন ঘটনা বলেও উল্লেখ করেন তিনি। 

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
ইউজি/জিপি

জাপানে তাপদাহে নিহত ৩০, সতর্কতা জারি
লস অ্যাঞ্জেলেসে দোকানে জিম্মি সংকটের পর আটক ১, নিহত ১
গোবিন্দগঞ্জে আমদানি নিষিদ্ধ ভারতীয় ট্যাবলেট উদ্ধার
১৯ ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে লঞ্চ চলাচল শুরু
লেবু চাষে লাভবান ধামরাইয়ের চাষিরা
১০ মিনিটের আগুনে পুড়ে ছাই বর্ষপূর্তি অনুষ্ঠানের মঞ্চ
আচরণবিধি লঙ্ঘনের ছবি তোলায় সাংবাদিককে মারধর
‘সাংস্কৃতিক উৎকর্ষ সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিহত করে’
এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এজিএম অনুষ্ঠিত
নিজেদের এগিয়ে নিতে শিক্ষার্থীদের স্বপ্ন দেখতে হবে