জবিতে বিশ্ব প্রতিবন্ধী দিবসের আলোচনা সভা

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জবিতে বিশ্ব প্রতিবন্ধী দিবসের আলোচনা সভা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে ‘সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ’ প্রতিপাদ্য সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, আমাদের শরীরের গঠন আল্লাহর দান। এতে আমদের কোনো হাত নেই। তাই এখন থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ে যারা সরকারি কার্ডধারী প্রতিবন্ধী আছে তাদের কোনো টিউশন ফি লাগবে না। এছাড়াও যেসব শিক্ষার্থীর লিখতে কষ্ট হয় তারা নির্ধারিত সময়ের চেয়ে ১৫ মিনিট বেশি পাবেন।

তিনি বলেন, একটি দেশের সমৃদ্ধির জন্য কাউকে পিছিয়ে রেখে সম্ভব নয়। বরং একটি দেশের সার্বিক উন্নয়ন হিসেব করা হয় সংখ্যালঘু মানুষদের হিসেব করে। তাই আমাদের প্রতিবন্ধীদের নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। শারীরিক বা মানসিক প্রতিবন্ধীদের সহায়তার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনার মাধ্যমে বর্তমান প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ সারা বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিয়ার রহমানের সভাপতিতে আলোচনা সভায় ‘অটিজমে আক্রান্ত সন্তানদের বাবা-মায়ের মানসিক স্বাস্থ্য, বিষন্নতা ও দুঃশ্চিতা সমীক্ষণ’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. নূর মোহম্মদ। 

আলোচক হিসেবে ছিলেন  ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. নজরুল ইসলাম।

এর আগে বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে উপাচার্যের নেতৃত্বে একটি র‌্যালি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৭
ডিআর/জিপি

বগুড়ায় বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ৩
ভোলায় কারাগারে ৪৫৪ বন্দির ঈদ উদযাপন 
কোরবানির বর্জ্য অপসারণে চলছে চসিকের কার্যক্রম
গণভবনে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা বিনিময়
এবারের ঈদ আমার জন্য একটু বেশি স্পেশাল
সিলেটে লাখো মুসল্লির ঈদের নামাজ আদায়
শোলাকিয়ায় সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত
খাগড়াছড়িতে ঈদের জামাত অনুষ্ঠিত
শিশু হাসপাতালের আঙিনায় ১১ পশু কোরবানি!
হকিতে ওমানের পর কাজাখ বধ