ব্যবসায়ী নেতা কাশেম গুরুতর অসুস্থ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবুল কাশেম আহমেদ

ঢাকা: দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই’র সাবেক সহ সভাপতি আবুল কাশেম আহমেদ গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন।

কাশেম এক বছর ধরে লিভারে টিউমার সংক্রান্ত অসুস্থতায় ভুগছেন। গত বছর সেপ্টেম্বর মাসে দিল্লি অ্যাপোলো হাসপাতালে তার লিভারে ট্রান্স আরটারিয়াল কেমো অ্যাম্বোলাইজেশন করা হয়। দ্বিতীয় দফায় আবারও অসুস্থ হলে গত বছর ডিসেম্বর মাসে পুনরায় দিল্লি অ্যাপোলো হাসপাতালে দ্বিতীয়বারের মতো ট্রান্স আরটারিয়াল কেমো অ্যাম্বোলাইজেশন করা হয়। দেশে ফিরে আবারও অসুস্থ হলে এ বছর মার্চ মাসে থাইল্যান্ডের ব্যাংককে চুলালংকর্ন মেডিকেল ইউনিভার্সিটিতে তিনি চিকিৎসা নেন। সেখানে তার লিভার টিউমারে রেডিও থেরাপি দেয়া হয়। এপ্রিলে দেশে ফেরার কিছুদিন পর অসুস্থ হয়ে পড়লে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যায়ে (বিএসএমএমইউ) ভর্তি হন।

কাশেম তার জীবনের দীর্ঘ সময় ধরে বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য কাজ করে যাচ্ছেন। ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় তার ভূমিকা উল্লেখযোগ্য। তিনি সার্ক চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। চেম্বার্স প্রেসিডেন্স কাউন্সিলের প্রেসিডেন্ট ছিলেন। টাঙ্গাইল বণিক সমিতি থেকে তিনি ব্যবসায়ী রাজনীতিতে অবদান রাখতে শুরু করেন। টাঙ্গাইল চেম্বার অব কমার্সের প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রায় বাইশ বছর ওই চেম্বারের সভাপতি হিসেবে নেতৃত্ব দেন।

সর্বশেষ গত ২৫শে জুন কাশেম উন্নত চিকিৎসার জন্য ব্যাংকক যান। সেখানে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়লে ২৭শে জুন রাত সাড়ে ৩টার দিকে অ্যাম্বুলেন্সে করে তাকে ব্যাংকক হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়। সেখানে ভর্তি থেকে ডা. জাতুরাংয়ের অধীনে নয়দিন চিকিৎসা শেষে ব্যাংকক হাসপাতালের অ্যাভিয়েশন ডক্টরস টিমের একজন চিকিৎসক ও একজন নার্সকে সঙ্গে নিয়ে চিকিৎসারত অবস্থায় স্ট্রেচার সিটে থাই এয়ারওয়েজে দেশে ফেরত আসেন এবং এয়ারপোর্ট থেকে সরাসরি ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তিনি ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) এর অধীনে চিকিৎসাধীন।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এমএইচ/আরবি/

জাপানি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের আহ্বান
অনূর্ধ্ব-১৯ দলের হেড কোচ নাভিদ নেওয়াজ
পিজিসিবির সঙ্গে গ্রামীণফোনের চুক্তি
এসএস স্টিলের আইপিও অনুমোদন
কুবিতে শিক্ষার্থী কল্যাণ তহবিল গঠনের দাবি
ওসমানী হাসপাতালে নার্সিং অ্যাসোসিয়েশন নেতার ওপর হামলা
ভোমরা বন্দরে ধর্মঘট ডেকেছেন ব্যবসায়ীরা
ভাল্লুকের আক্রমণে প্রাণ গেলো সেনা কর্মকর্তার
সরকারকে জিম্মি করে ‘রিপ্লেসমেন্ট’ সুবিধা চায় হাব
পাহাড়কে গুরুত্ব দিয়ে কৃষি শুমারির পথচলা