বাজারে বাড়ছে পেঁয়াজের ঝাঁজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্যামবাজারে পেঁয়াজের আড়ৎতের চিত্র

ঢাকা: আমদানি কমার অজুহাতে দুই সপ্তাহের ব্যবধানে রাজধানীর পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। এর মধ্যে সবশেষ সপ্তাহে কেজিতে বেড়েছে ৫-৬ টাকা। যার প্রভাব পড়েছে দেশি পেঁয়াজেও।

আড়ৎ মালিকরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি কমেছে, তাই দাম বেড়েছে। আর এই সুযোগে দেশি পেঁয়াজের দামও বেড়েছে।

শনিবার (০৭ জুলাই) সকালে দেশের বৃহৎ পেঁয়াজের আড়ৎ রাজধানীর শ্যামবাজারে সরেজমিনে দেখা গেছে, দেশি সবচেয়ে ভালোমানের ‘কিং’ পেঁয়াজ কেজি বিক্রি হচ্ছে ৩৩-৩৫ টাকায়। চিকন ও হাইব্রিড পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০-৩৩ টাকায়। অথচ এক সপ্তাহ আগেও ‘কিং’ পেঁয়াজ বিক্রি হয়েছে ৩১-৩২ টাকায়। আর হাইব্রিড পেঁয়াজের দর ছিলো ২৯-৩০ টাকা।

ভারতীয় সবচেয়ে ভালোমানের পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হচ্ছে ২৭-২৮ টাকায়। একটু নিন্মমানের চিকন পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩-২৫ টাকায়। অথচ ঈদের পরের সপ্তাহে একই পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫-১৭ টাকা কেজি দরে। গত সপ্তাহে সেই পেঁয়াজ বিক্রি হয়েছে ২১-২২ টাকায়। 

জানতে চাইলে বাজারের লক্ষ্মীভাণ্ডারের স্বত্ত্বাধিকারী প্রাণকৃষ্ণ সাহা বাংলানিউজকে বলেন, সবচেয়ে ভালো দেশি ‘কিং’ পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৩-৩৫ টাকায়। একটু নিন্মমানের দেশি হাইব্রিড পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০-৩৩ টাকায়। পেঁয়াজ ও ক্রেতা বুঝে দাম একটু এদিক-সেদিক করা হয় বলেও জানান তিনি।

এই আড়ৎ থেকে ৬ বস্তা ভারতীয় পেঁয়াজ কেনেন রাজধানীর খিলগাঁওয়ের সিপাহীবাগের খুচরা বিক্রেতা আসলাম।

বাংলানিউজকে তিনি বলেন, ২৭ টাকা কেজিতে ৬ বস্তা এলসি (ভারতীয়) পেঁয়াজ কিনেছি। আর ৩৪ টাকায় দেশি ৫ বস্তা কিং পেঁয়াজ কিনেছি। দেশিটা কেজি ৪৫ টাকা আর এলসিটা ৪০ টাকায় বিক্রি করবো।

মেসার্স তাঁরা বাণিজ্যালয়ের মালিক আমজাদ হোসেন বাংলানিউজকে বলেন, ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে। তাই আমাদের দেশের পেঁয়াজের দামও বেড়েছে।

তিনি বলেন, ঈদের আগে ভারতীয় চিকন পেঁয়াজ বিক্রি করেছি ১২-১৩ টাকায়, এখন সেই পেঁয়াজ বিক্রি করছি ২৫-২৬ টাকায়। আর ভালোমানের ভারতীয় পেঁয়াজ বিক্রি করছি ২৮-২৯ টাকা কেজি।

দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে শ্যামবাজার পেঁয়াজ রসুন সমিতির প্রচার সম্পাদক শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, রজমানের প্রথম দিকে পেঁয়াজের দাম এক দফা বেড়েছিলো। তবে তারপর থেকে ঈদ পর্যন্ত পেঁয়াজের দাম কম ছিলো। কিন্তু ঈদের পর ভারতীয় ট্রাক মালিকদের ধর্মঘটের কারণে ভারতীয় পেঁয়াজ আমদানি কম হয়েছে। ফলে পেঁয়াজের দাম বেড়েছে।

গত দুইদিন হয়েছে ট্রাক মালিকরা তাদের ধর্মঘট তুলে নিয়েছেন, আশা করছি পেঁয়াজের দাম কমবে।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এমএফআই/জেডএস

নিউ ইয়র্কের পথে অমিতাভ-রণবীরের সেলফি
ভারত সফরে গেলেন এরশাদ
কারও শর্ত মেনে নয়, নির্বাচন হবে সংবিধান অনুযায়ী
বিধি অনুযায়ী নির্বাচন হবে: প্রতিমন্ত্রী রাঙ্গা
সেরে উঠছে সেই অজগরটি
আগরতলায় স্বস্তির বৃষ্টি
মাগুরায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ 
কখন বলেছি ভালোবাসি না? শচীনকে প্রশ্ন জুহির
এমবাপ্পেকে এগিয়ে রাখলেন দেশম
সড়ক দুর্ঘটনায় আহত অভিনেতা সিদ্ধার্থ শুক্লা