চালে ভয়, তেল-ডালে স্থিতিশীল বাজার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ছবি

ঢাকা: আমদানিতে বাড়তি শুল্ক আরোপের পর বাজারে চালের দাম বেড়েছে কেজি প্রতি ২ থেকে ৩ টাকা। তবে বাজারে অন্য নিত্যপণ্যের দাম প্রায় স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন পাইকারি ও খুচরা বাজারের বিক্রেতারা। অসাধু ব্যবসায়ীরা কারিসাজি করলে যে কোনো সময় চালের দাম আরও বেড়ে যাবে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (৬ জুলাই) রাজধানীর শ্যামবাজারে পাইকারি বাজারের বিক্রেতারা জানালেন, তেল, ডাল, আটাসহ অন্য নিত্যপণ্যের বাজার দর প্রায় স্বাভাবিক রয়েছে।
 
শ্যামবাজারের কয়েকটি দোকান ঘুরে দেখা গেছে, ছোলার কেজি ৭০ টাকা, মসুর ডাল ৮৫ টাকা, সয়াবিন তেল ৮৮ টাকা, পামওয়েল ৭৫ টাকা ও আটা দুই কেজির প্যাকেট বিক্রি হচ্ছে ৭০ টাকায়।
 
পাইকারি ও খুচরা ব্যবসায়ী বাবুল সাহা বলেন, মসুরের ডাল সপ্তাহ শেষে ১-২ টাকা বেড়েছে। অন্য পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে। তবে রোজার পর ছোলার চাহিদা কমে যাওয়ায় দাম আরও কমতে পারে।
 
নিত্যপণ্যের মধ্যে ভাতের চালের দাম সপ্তাহ শেষে বেড়েছে ২-৩ টাকা। আর পোলাও চালের দাম বেড়েছে অন্তত ৫ টাকা। মিনিকেট সপ্তাহ শেষে ৩ টাকা বেড়ে হয়েছে ৫৬ টাকা, স্বর্ণা ৪০ থেকে বেড়ে ৪২ টাকা, ২৮ নম্বর হিসেবে পরিচিত চাল ৩ টাকা বেড়ে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। আর চিনিগুঁড়া চাল বিক্রি করছেন ৯০ টাকা কেজি, যা এক সপ্তাহ আগে ছিল ৮৫ টাকা।  
 
বাজারে চালের দাম নিয়ে নির্দিষ্ট করে কিছু বলা না গেলেও ব্যবসায়ীরা চালের দাম বাড়ার আশঙ্কা করছেন। ব্যবসায়ী বাবুল সাহা বলেন, চাল বেশিরভাগ আসে ভারত থেকে। সেখানে আমদানিতে ভ্যাট বসানো হয়েছে। এতে দাম বাড়ার আশঙ্কা রয়েছে।
 
তবে দেশের আড়তদারেরা চাইলে চালের দাম স্বাভাবিক রাখতে পারবেন বলেও মনে করেন পাইকারি ব্যবসায়ী শাকিল আহমেদ। শ্যামবাজারের মাছের বাজারের পাশের শাকিল ট্রেডার্সের দোকানদার শাকিল বলেন, আড়তদারেরা চাল মজুদ না করলে দাম স্বাভাবিক থাকবে। ব্যবসায়ীরা কখন, কী করে, সেটা দেখভাল করতে হবে।
 
সাপ্তাহিক ছুটির দিনে কাঁচাবাজার সেরে শ্যামবাজারে মুদি দোকানে নিত্যপণ্য কিনছিলেন সরকারি চাকরিজীবী মুনাজ আহমেদ। তিনি বলেন, বাজারে চালের দাম ছাড়া অন্য পণ্যের মূল্য প্রায় স্বাভাবিক রয়েছে। তবে চালের দাম যাতে না বাড়ে সেজন্য নজরদারি বাড়াতে হবে।
 
বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এমআইএইচ/আরআর

 না.গঞ্জে প্রবীর হত্যায় আদালতে ঘাতকের জবানবন্দি
সমৃদ্ধ নগরী গড়ার অঙ্গীকার রাসিক মেয়র প্রার্থীদের
মনপুরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল
চাঁদ দেখা গেছে, জিলক্বদ মাস শুরু রোববার
দেশে ধর্ম-নিরপেক্ষতা এনেছে আ’লীগ সরকার
বিশ্ববিদ্যালয় দিয়ে ব্যবসা নয়, শিক্ষায় অবদান রাখুন
বিশ্বকাপ ফাইনালে বাংলানিউজ-লাইভটুওয়েব’র বিশেষ আয়োজন
দীপার অনুশীলন নির্বিঘ্ন করতে আনা হচ্ছে অত্যাধুনিক ফোম
মাদারীপুরে রথযাত্রা অনুষ্ঠিত
নেশামুক্ত রাজ্য করতে চায় বিজেপি সরকার: বিপ্লব দেব