টাইলস উৎপাদনে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা, ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশীয় টাইলস উৎপাদনের ওপর আরোপিত ১৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)।

সোমবার (১৬ এপ্রিল) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় এ প্রস্তাব দেওয়া হয়।

একই সভায় বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিবিএমএ) পক্ষ থেকে দেশীয় কোমল পানীয়ের ওপর থেকে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা প্রস্তাব দেওয়া হয়।

বিসিএমইএ-এর সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা বলেন, সিরামিক শিল্পের জন্য আমদানি করা মৌলিক কাঁচামাল, ডেকোরেশন, প্রিন্টিং ও অত্যাবশ্যকীয় উপকরণের ওপর বিদ্যমান শুল্ক কমানো এবং সম্পূরক ও নিয়ন্ত্রণমূলক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারসহ পাঁচটি প্রস্তাব দেওয়া হয়েছে।

বাকি প্রস্তাবগুলো হল- আন্ডার ইনভয়েসিং রোধে বিদেশি টাইলস আমদানি পর্যায়ে ট্যারিফ মূল্য নির্ধারণে এইচএস কোড সংযোজন ও নির্ধারিত ট্যারিফ মূল্য বৃদ্ধি, দেশীয় সিরামিক টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারি পণ্যকে প্রতিরক্ষণের জন্য বিদেশ থেকে তৈরি পণ্য আমদানির ওপর সম্পূরক শুল্ক বাড়ানো এবং দেশিয় টাইলস উৎপাদনের ওপর অরোপিত ১৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার।

বিবিএমএ-এর সভাপতি হারুনুর রশিদ বলেন, বেভারেজ সেক্টরের বিকাশে এ খাতের উৎপাদন ও বিপণনে স্থানীয় পর্যায়ে ১৫ শতাংশ মূল্য সংযোজন করের (মূসক) অতিরিক্ত ২৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপিত আছে। 

‘ফলে আমাদের ৪৩ দশমিক ৭৫ শতাংশ হারে কর দিয়ে যাচ্ছি। যা সারা পৃথিবীতে কর হারের দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ কর দিয়ে যাচ্ছি। এটা কমানোর জোর দাবি জানাচ্ছি।’

এ সময় এনবিআর-এর চেয়ারম্যান মো. মোশারফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে প্রাক-বাজেট আলোচনায় এনবিআরের কমিশনার, ঊর্ধ্বতন কর্মকর্তা ও দুই সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
এমএফআই/ওএইচ/

সমুদ্র ও স্থল বন্দরে দুর্নীতি বন্ধে একগুচ্ছ সুপারিশ
গোবিন্দগঞ্জে নৈশকোচ-ট্রাক সংঘর্ষে নিহত ৪
কোপা দেল রে শিরোপা জিতলো বার্সা
হাতের লেখার জন্য শোকগাথা
গোবিন্দগঞ্জে ৬০০ পিস ইয়াবাসহ যুবক আটক
দোহারে মাদকদ্রব্যসহ বিক্রেতা আটক 
বাসদের আহ্বায়ক-সদস্য সচিবসহ নেতা-কর্মীদের মুক্তির দাবি
রাজাপুরে নির্মাণ শ্রমিককে হত্যা
সড়কের বেহাল দশায় ভোগান্তিতে কুবি’র শিক্ষার্থীরা
জিবিপি হাসপাতাল পরিদর্শনে ত্রিপুরার মুখ্যমন্ত্রী

Alexa