একবিংশ শতকে বিশ্ব অর্থনীতির চালিকা শক্তি হবে এশিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদের স্পিকার  ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার  ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, একবিংশ শতাব্দীতে বিশ্ব অর্থনীতিতে চালিকা শক্তি হবে এশিয়া। বাংলাদেশ এ যাত্রায় সহযাত্রী থাকবে।

বুধবার (১১ এপ্রিল) রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে ওয়াল্ড ইকোনোমিক ফোরামের উদ্যোগে এবং ঢাকা হাব অব গ্লোবাল শেপারস কমিউনিটির আয়োজনে ‘শেপ সাউথ এশিয়া-২০১৮’ শীর্ষক চার দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের প্রধান অতিথির বক্তবে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, গ্লোবাল শেপারস কমিউনিটি যে লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে তা তরুণ জনসমষ্টিকে জনশক্তিতে রূপান্তরিত করতে সহায়ক হবে। বাংলাদেশের তরুণ শক্তিকে কাজে লাগানোর অবারিত সুযোগ রয়েছে। 

তিনি বলেন, তরুণরাই কাঙ্খিত পরিবর্তন নিয়ে আসবে। যারা স্বপ্নের সৌন্দর্যকে উপলব্ধি করতে পারে তাদের ভবিষ্যতই উজ্জ্বল। তরুণ জনসমষ্টিকে কাজে লাগাতে তিনি গ্লোবাল শেপারস কমিউনিটির প্রতি উদাত্ত আহ্বান জানান।

অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জন করতে প্রয়োজন প্রবৃদ্ধির সুবিধার তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়া এ কথা উল্লেখ করে স্পিকার বলেন, সামাজিক ও অর্থনৈতিক সকল সূচকে বাংলাদেশের অবস্থান সুদৃঢ়। কমিউনিটি ক্লিনিক, একটি বাড়ি একটি খামার, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, ল্যাকটেটিং ভাতা প্রদান করে জনকল্যাণমূলক রাষ্ট্র হিসেবে বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে।

জ্ঞান নির্ভর এ বিশ্বে মেধা চর্চার বিকল্প নাই। তরুণ প্রজন্মই ভবিষ্যতের নেতা। সে কারণে কঠোর পরিশ্রম আর নিষ্ঠার সঙ্গে দক্ষতা বৃদ্ধি এবং তথ্য প্রযুক্তি জ্ঞান অর্জন করতে নারী ও তরুণদের প্রতি আহ্বান স্পিকার শিরীন শারমিন।

সম্মেলনের শুভ উদ্বোধন শেষে তিনি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

৬টি মহাদেশের ৩০টি দেশের ৫২টি শহরের ১শ জন তরুণ নেতা সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
জিপি/

‘খালেদার স্বাস্থ্যের অবনতি হলে সরকারকে জবাব দিতে হবে’
রানা প্লাজার দুর্ঘটনা নিয়ে এখনও প্রপাগান্ডা হচ্ছে
৮৭ শতাংশ বাস-মিনিবাস নৈরাজ্যে জড়িত
নাট্যকর্মীর চিকিৎসার সহায়তায় মঞ্চ নাটক
গাইবান্ধায় ২ গৃহবধূর মরদেহ উদ্ধার
এক ফ্রেমে অমৃতা-ডিম্পল-সারা
আমিরাতে দক্ষ শ্রমিক পাঠাতে বাংলাদেশ প্রস্তুত 
‘কিছু নিতে গেলেই বুঝি আমার ডান হাতটি নেই’
বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রফেসর ইতোকে সংবর্ধনা
ফুলছড়িতে তিনটি ব্রিজের নির্মাণ কাজের উদ্বোধন

Alexa