চাকরি হারিয়ে ৩ শতাধিক শ্রমিক গাছ তলায়!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চাকরি হারিয়ে গাছ তলায় সময় পার করছে শ্রমিকরা

গাজীপুর: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে একটি সোয়েটার কারখানায় ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় ৪ শতাধিক শ্রমিকের বিরুদ্ধে ভাঙচুর ও চুরির মামলা করে কারখানা কর্তৃপক্ষ। পরে প্রায় ৩ শতাধিক শ্রমিককে ছাঁটাই করা হয়েছে।

মামলা খেয়ে ও চাকরি হারিয়ে ওই সব শ্রমিকরা বুধবার (১১ এপ্রিল) গাছের নিচে বসে সময় পার করতে দেখা গেছে।
 
পুলিশ ও কারখানার শ্রমিক সূত্রে জানা যায়, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ‘মৌচাক হাইড্রোক্সাইড নিটওয়্যার লিমিটেড’ নামে একটি সোয়েটার কারখানায় প্রায় ৭ হাজার শ্রমিক কাজ করে। গত ৪ এপ্রিল (শনিবার) বিকেলে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শ্রমিক ও স্টাফদের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে ওই দিন সন্ধ্যায় কারখানায় ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় পরের দিন কারখানার পরিচালক রেহান হামিদ বাদী হয়ে ৫৭ জন শ্রমিকের নাম উল্লেখ করে আরও ৪০০ জনকে অজ্ঞাত আসামি করে কালিয়াকৈর থানায় মামলা দায়ের করেন। 

মামলায় উল্লেখ করা হয়, বেআইনিভাবে মারপিট করে জখম, চুরি, ক্ষতি সাধন করে এবং হুমকি দেওয়া হয়। এছাড়া ১০ লাখ টাকা মূল্যের মালামাল চুরিসহ এবং ১৫ লাখ টাকা ক্ষতি উল্লেখ করা হয়েছে। পরে কারখানা বন্ধ ঘোষণা করে মূল ফটকে নোটিশ টানিয়ে দেয় কর্তৃপক্ষ।

বুধবার (১১ এপ্রিল) সকালে কারখানার গেটে প্রায় ৩ শতাধিক শ্রমিক ছাঁটাইয়ের নোটিশ টানিয়ে দেয় কারখানার কর্তৃপক্ষ। এরপর মামলা তুলে নিতে ও চাকরি ফিরে পেতে দুপুরে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নেয়। এসময় কারখানার ভেতর ঢুকতে না পেরে মৌচাক এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে গজারী বনে গাছের নিচে বসে সময় পার করে। এ ঘটনায় ওই কারখানায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
 
নাম প্রকাশ না করার শর্তে কারখানার এক শ্রমিক বাংলানিউজকে বলেন, গত ৪ এপ্রিল বিকেলে কারখানার ৫তলা ফ্লোরে স্টাফ ও শ্রমিকদের মধ্যে কথা কাটাকাটি হয়। পরে কারখানা ছুটি হলে শ্রমিকরা বাড়ি চলে যায়। ওইদিন রাতে স্টাফরা কারখানার জানালার গ্লাস ভাঙচুর করে। পরে কারখানার পরিচালক উল্টো শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করে। এছাড়া শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে প্রায় তিন শতাধিক শ্রমিক ছাঁটাই করে দেয়। যার কারণে গত ৪ এপ্রিল থেকে মিথ্যা মামলা প্রত্যাহার ও চাকরি ফিরে পেতে কারখানার বাইরে গাছের নিচে অবস্থান করছে শ্রমিকরা।

এ ব্যাপার কারখানার ব্যবস্থাপক (জিএম) আব্দুর রহিমের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি পরে কথা বলবে বলে ফোন কেটে দেন।
 
গাজীপুর শিল্প পুলিশ-২ এর ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহীদ উল্লাহ বাংলানিউজকে বলেন, বর্তমানে কারখানার পরিবেশ শান্ত রয়েছে। তবে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
আরএস/জিপি

সালাহ’র রেকর্ডেও জয় পেল না লিভারপুল
প্রতিবন্ধীদের কর্মসংস্থানে এগিয়ে আসার আহ্বান মেননের 
যোগ্য নেতৃত্বের ফলে শেখ হাসিনাকে মর্যাদা দিয়েছে বিশ্ব
কুড়িগ্রাম জেলা পুলিশের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা
গুরুদাসপুরে শিশুকে শেকলে বেঁধে পাঠদান
মা’র কোলে সেই শিশুটি, ফের চমেকে ভর্তি
নবীনগরে কালবৈশাখী ঝড়ে গাছচাপায় বৃদ্ধের মৃত্যু
কুয়ালালামপুরে ফিলিস্তিনি গবেষককে গুলি করে হত্যা
ভোটে নির্বাচিত হয়ে জনগণের পাশে থাকতে হবে
রাবিতে সিন্ডিকেটসহ ৭ ক্যাটাগরিতে নির্বাচন সোমবার

Alexa