ফারমার্স ব্যাংকের চিশতিসহ চারজন রিমান্ডে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফারর্মাস ব্যাংক

ঢাকা: ফারমার্স ব্যাংকে জালিয়াতির ঘটনায় ব্যাংকটির অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতিসহ (বাবুল চিশতি) চারজনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে পাঠিয়েছেন আদালত।

মঙ্গলবার (১০ এপ্রিল) দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি দল রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করে।

পরে তাদের ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন দুদকের উপ পরিচালক শামসুল আলম। এ সময় তাদের আইনজীবীরা জামিনের আবেদন করেন।

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট গোলাম নবী শুনানি শেষে জামিন আবেদন নাকচ করে বাবুল চিশতির ৫ দিন ও অন্যদের ৪ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

চিশতি ছাড়া রিমান্ডে নেওয়া অন্য তিনজন হলেন- চিশতির ছেলে রাশেদুল হক চিশতি, ব্যাংকের এসভিপি জিয়াউদ্দিন আহমেদ এবং ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মাসুদুর রহমান খান।

দুদকের আদালতের জিআর শাখার কর্মকর্তা আব্দুস সালাম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে অভিযোগ, তারা প্রভাব প্রতিপত্তি খাটিয়ে নিজেদের ২৫টি হিসাবে ব্যাংকিং নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ১৬০ কোটি টাকা হস্তান্তর করেছেন।

এর আগে গত ৩ এপ্রিল ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক ও তার স্ত্রীসহ ১৭ জনের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দুদক।

সম্প্রতি ব্যাংকটির চেয়ারম্যানের পদ ছাড়তে বাধ্য হন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও অডিট কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতি। গত ১৯ ডিসেম্বর ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শামীমকেও অপসারণ করে বাংলাদেশ ব্যাংক।

নিষেধাজ্ঞা আরোপিত ব্যক্তিরা হলেন- ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতির ছেলে রাশেদুল হক চিশতি, রিমি চিশতি, মাজেদুল হক চিশতি, ফারহানা আহমেদ, এ কে এম শামীম, আবদুল মোতালেব পটোয়ারী, গাজী সালাহউদ্দিন, জাহাঙ্গীর আলম মজুমদার, জিয়া উদ্দিন আহমেদ, লুৎফুল হক, মনিরুল হক, তাফাজ্জল হোসেন, মোহাম্মদ শামসুল হাসান ভূঁইয়া, মাহবুব আহমেদ ও মোহাম্মদ জাকির হোসেন।

এ ১৭ জন যেন দেশত্যাগ করতে না পারেন সেজন্য যথাযথ ব্যবস্থা নিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষকে এরইমধ্যে অবহিত করা হয়। দুদকের উপ-পরিচালক সামছুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে ওই নিষেধাজ্ঞার কথা জানানো হয়।

২০১৩ সালের ৩ জুন চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে ফারমার্স ব্যাংকের কার্যক্রম শুরু হয়। বর্তমানে ব্যাংকটির শাখার সংখ্যা ৫৬ ও এটিএম বুথ রয়েছে ১১টি। প্রতিষ্ঠার পর থেকে ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটি মোট ঋণ বিতরণ করেছে ৪ হাজার ৪১৩ কোটি ৩৮ লাখ টাকা।

এর মধ্যে গত বছর এ ব্যাংক থেকে দেওয়া ঋণের পরিমাণ ছিল ১ হাজার ৮৩৯ কোটি ৭৯ লাখ টাকা। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ফারমার্স ব্যাংকের মোট আমানত সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৬৩ কোটি ৬১ লাখ টাকা। যা ২০১৫ সাল ছিলো ৩ হাজার ৪৮২ কোটি ৬৬ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৮
এমআই/জেডএস

সোনাগাজীতে বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু
দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা
না ফেরার দেশে ফুটবলার মনু
দূষণ রুখতে যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক স্ট্র  
পাঁচ প্রেক্ষাগৃহে ‘আলতা বানু’
পাথরঘাটার ৪ জেলের জরিমানা, ১০ লাখ চিংড়ি রেণু অবমুক্ত
ভারতে প্রধান বিচারপতির অভিশংসনে ৭ দলের ৭১ এমপির চিঠি
একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপকারভোগীদের নিয়ে সভা 
মাদারীপুরে প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের ১৫ সদস্য আটক
ময়লার স্তরে যেতে পারছে না ‘রোড সুইপার’!

Alexa