রোববার এনবিআরের রাজস্ব হালখাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা

ঢাকা: আগামী রোবাবার (১৫ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব হালখাতা। বকেয়া রাজস্ব আদায়ের জন্য এ হালখাতার উদ্যোগ নিয়েছে এনবিআর।

মঙ্গলবার (১০ এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচার এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা শেষে সাংবাদিকের এ তথ্য জানান চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআরের চেয়ারম্যান বলেন, করদাতাদের কাছে এনবিআরের প্রচুর পরিমাণ বকেয়া রয়েছে। এর মধ্যে মামলা সংক্রান্ত বিচারাধীন করদাতাদের বকেয়ার পরিমাণ ৫০ হাজার কোটি টাকার বেশি। অন্যদিকে শুধু বকেয়া রয়েছে ১০ থেকে ২০ হাজার কোটি টাকার বেশি।

তিনি বলেন, কর দাতাদের হাতে পড়ে থাকা এই টাকা আদায়ের লক্ষ্যে আমরা হালখাতা করছি। হালখাতায় অংশ নিতে সব করদাতাদের দাওয়াত দেওয়া হচ্ছে। কর দাতারা আসবেন, কর দেবেন। তাদের সম্মানিত করা হবে। যারা বেশি কর দেবেন তাদের পুরস্কার দেওয়া হবে।

আদালতে বিচারাধীন মামলাগুলো আদালতের বাইরে নিষ্পত্তির জন্য বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কমিটি গঠন করা হয়েছে। আদালতে বিচারের জন্য দীর্ঘদিন অপেক্ষা না করে এই কমিটি দ্রুত সমাধান দিয়ে দেবে বলেও জানান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৮
এমএফআই/এমজেএফ

সেই মা’কে সান্ত্বনা দিলেন সিভিল সার্জন
কল্যাণপুর জঙ্গি আস্তানা মামলার প্রতিবেদন ৩১ মে
খালেদার নাইকো মামলার চার্জ শুনানি ১৩ মে
বুড়িচংয়ে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
‘সাম‌নের অ‌ধি‌বেশনেই ডি‌জিটাল নিরাপত্তা আইন পাশ’
প্রবাসীদের ভোটাধিকার বিষয়ে ইসির সেমিনার শুরু
ঢাকায় বসছে চার দিনব্যাপী ‘থাইল্যান্ড সপ্তাহ’
সম্পাদকদের সঙ্গে বৈঠকে আইনমন্ত্রী
‘কাস্ত্রো’ শাসনের অবসান, কিউবার নতুন নেতা মিগেল
বাংলাদেশে ‘নির্বিঘ্ন’ নির্বাচন চায় চীন

Alexa