অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রাখছে কাগজশিল্প

মাসুদ আজীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পেপার টেক এক্সপোতে একটি স্টল। ছবি: সুমন শেখ

ঢাকা: আমাদের নিত্যপ্রয়োজনীয় ব্যবহার্য জিনিসপত্রের মধ্যে কাগজ একটি অন্যতম উপাদান। কাগজের চাহিদা দিন দিন বেড়ে যাওয়ায় এই শিল্পের বাজার হচ্ছে বিস্তৃত। বর্তমানে বাংলাদেশ দেশীয় চাহিদা মিটিয়ে দেশের বাইরেও কাগজ রপ্তানি করছে। এ কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে একটি বড় ভূমিকা রাখছে কাগজশিল্প।

এ শিল্পকে এগিয়ে নিতে ও দেশের বর্তমান কাগজের উৎপাদনের হার বাড়াতে প্রয়োজন আরও অত্যাধুনিক সব যন্ত্রপাতি ও উন্নতমানের পরিশুদ্ধ কাঁচামাল। এছাড়া আরও প্রয়োজন দেশের বাইরের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ সমুন্নত রাখা। 

এসব লক্ষ্যকে সামনে রেখে কাগজ তৈরির মূল উপাদান মণ্ডসহ সংশ্লিষ্ট সকল অত্যাধুনিক পণ্যের বিশাল সমাহার নিয়ে রাজধানীর ইনটারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) চলছে ‘৩য় পেপার টেক এক্সপো ২০১৮’।

আইসিসিবি’র ১ ও ৩ নম্বর হলে ১৫০টি স্টলসহ আন্তর্জাতিক এই প্রদর্শনীটিতে বাংলাদেশসহ সর্বমোট ৮টি দেশ অংশ নিয়েছে। বিশ্বের মধ্যে কাগজ শিল্পে সবচেয়ে বেশি এগিয়ে থাকা চীন ও ভারতের প্রভাব প্রদর্শনীটিতে বেশি লক্ষ্য করা গেছে। প্রযুক্তির দিক থেকে প্রভাব বেশি চীন আর কাঁচামালের দিক থেকে ভারত এগিয়ে। এছাড়া কাগজজাত পণ্যের নতুন নতুন উদ্ভাবিত আইটেমের দিক থেকে এ দুই শক্তিশালী দেশ সবচেয়ে বেশি এগিয়ে আছে।

ভারতের জেএএসসিএইচ ইন্ডাস্ট্রিজ লি. ও উইনিলাক্স কোম্পানির স্টল রয়েছে আইসিসিবি’র ৩ নং হলে। স্টলটিতে গিয়ে দেখা যায় কাগজ ও পার্টিকেল বোর্ডের মান নিয়ন্ত্রণ ও কাটিং-এর কাজে ব্যবহৃত অত্যাধুনিক সব মেশিনপত্র। 

জেএএসসিএইচ ইন্ডাস্ট্রিজ লি.-এর সার্ভিস ম্যানেজার এম আর কে রেড্ডি বাংলানিউজকে জানান, আমাদের বিভিন্ন ধরনের সেন্সরসহ যন্ত্রপাতি রয়েছে। যেমন- বেটা ট্রান্সমিশন সেন্সর, মাইক্রোওয়েভ সেন্সর, অ্যাশ কন্টেন্ট সেন্সর, ক্যালিপার সেন্সর। এছাড়া অত্যাধুনিক স্ক্যানার ও ফ্রেমিং মেশিনও রয়েছে। এই যন্ত্রপাতিগুলো বাংলাদেশে অনেক আগে থেকে ব্যবহৃত হলেও সবগুলো বাংলাদেশে এখন ব্যবহৃত হচ্ছে না। তবে এখন বাংলাদেশে বিশ্বমানের কাগজ তৈরি হচ্ছে। তাই আমরা আগ্রহভরে এসব পণ্য নিয়ে প্রদর্শনীতে এসেছি।

উইনিলাক্স কোম্পানির সেলস ম্যানেজার অশ্বিনী কুমার জানান, বাজারে ‘লেড বিকন’ নামে নরমাল এলইডি লাইট দিয়ে তৈরি তুলনামূলক কম দামে বাজারে নতুন এসেছে স্ক্যানার মেশিন। বাংলাদেশে এটি একেবারেই নতুন। আমরা এ পণ্যটি নিয়ে যথেষ্ট আশাবাদী। আর এর দাম বাজারের অন্যান্য স্ক্যানারের চেয়ে অনেক কম।

এদিকে অত্যাধুনিক চাইনিজ কার্টুন ও পার্টিকেল বোর্ড কাটার নিয়ে এসেছে আলী গ্রুপ নামে একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান। আলী গ্রুপের মার্কেটিং ম্যানেজার বলেন, আমরা চীনের এইচআরবি প্যাক কোম্পানি থেকে যন্ত্রপাতি সরবরাহ করে থাকি। আমরা অনেকদিন যাবত যন্ত্রপাতি সরবরাহ করছি। সম্প্রতি বাংলাদেশে ভালো যন্ত্রপাতির চাহিদা বেড়েছে। আর আমরা মূলত কাগজের কার্টুনের সঙ্গে সম্পর্কিত যন্ত্রপাতি আমদানি করি।

এছাড়া সোর্স ইন্টারন্যাশনাল কোম্পানির চিফ এক্সিকিউটিভ অফিসার ইঞ্জিনিয়ার কামরুল হাসানও বাংলাদেশে কাগজশিল্পের উন্নত ভবিষ্যতের আশাবাদ ব্যাক্ত করেছেন এদেশে উন্নতমানের যন্ত্রপাতির চাহিদাসূত্রে। তিনি বলেন, বিশ্বের অনেক উন্নত দেশের বইসহ কাগজজাত পণ্য এখন বাংলাদেশে তৈরি হয়। আর এ জন্য ভালো যন্ত্রপাতির চাহিদা অনেক বেড়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৮
এমএএম/এমজেএফ

বরিশালে ঢাকা ব্যাংকের দুই কর্মকর্তাসহ গ্রেফতার ৩
চিঠি লিখে বাবাকে সারপ্রাইজ দিলো আরাধ্য
নাটোরে ঝড়-শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি
‘এক্সিলেন্স’ পরিদর্শন করলেন কাস্টমস কর্মকর্তারা
লিভারপুল সমর্থককে হত্যাচেষ্টায় রোমার দুই সমর্থক আটক
হারের দায় নিয়ে দিল্লির অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর
গোদাগাড়ীতে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
বিজয়নগরে গৃহবধূর মরদেহ উদ্ধার
সুনামগঞ্জ ছাত্রলীগের ৩০ সদস্যের কমিটি
আমতলীতে হলে ঢুকে এইচএসসি পরীক্ষার্থীকে মারধরের অভিযোগ

Alexa