ডিএসইর রাজস্ব আয় বেড়েছে ৪৩ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: ডিসেম্বরের তুলানায় জানুয়ারি মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় বেড়েছে ৪৩ শতাংশ। বিদায়ী মাসে ডিএসইতে দৈনিক লেনদেন বাড়ায় সরকার এখান থেকে সাড়ে ৫ কোটি টাকা বেশি রাজস্ব পেয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ডিএসই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা যায়, জানুয়ারি মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১৮ কোটি ৫৭ লাখ ৫৯ হাজার ৮৩০ টাকা। যা আগের মাসের চেয়ে ৫ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার ১৯২ টাকা বেশি। এর আগের মাস ডিসেম্বরে ১২ কোটি ৯৮ লাখ ৬১ হাজার ৬৩৮ টাকা দিয়েছে ডিএসই। ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ ও উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আয় হয়েছে। এই টাকা জাতীয় রাজস্ব বোর্ডকে দেওয়া হবে।

দুই প্রকার রাজস্ব আয়ের মধ্যে ডিএসইর আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর হিসেবে ১০ কোটি ৭ লাখ ১১ হাজার ৯৮৭ টাকা আয় হয়েছে। অপরদিকে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ এম ধারা অনুযায়ী স্পন্সর ও প্লেসমেন্ট সিকিউরিটিজ বিক্রি বাবদ আয় হয়েছে ৮ কোটি ৫০ লাখ ৪৭ হাজার ৮৪৩ টাকা।

এর আগের মাস ডিসেম্বরে ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর হিসেবে ৯ কোটি ২১ লাখ ৩৪ হাজার ৭৫ টাকা আয় হয়েছে। আর আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ এম ধারা অনুযায়ী স্পন্সর ও প্লেসমেন্ট সিকিউরিটিজ বিক্রি বাবদ ৩ কোটি ৭৭ লাখ ২৭ হাজার ৫৬৩ টাকা আয় হয়েছে।

বিদায়ী বছর ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৩৪৩ কোটি ২১ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৮
এমএফআই/এএ

রেস্ট হাউজে নেওয়া হতে পারে নওয়াজ-মরিয়মকে
ইয়াবাসহ যুবক গ্রেফতার
জাদুকর লেখকের বিদায়ের ১৯ জুলাই
এইচএসসির ফল জানা যাবে যেভাবে
হিমছড়িতে গুলিতে দু’জন নিহত, অস্ত্র-মাদক উদ্ধার
আগরতলায় হচ্ছে এআইআইএমএসের শাখা
সাভারের পরিণতি কি হাজারীবাগের মতো!
ক্ষমা চেয়ে গ্রাহকের সুদ কমালো উত্তরা ব্যাংক
কোটা ইস্যুতে ক্লাস বর্জন, সেশনজটের আশঙ্কা ঢাবিতে
নির্বাচন নিয়ে বিদেশিদের মন্তব্যে গুরুত্ব দেবে না আ’লীগ