রাজনৈতিক ইস্যুতে পুঁজিবাজারে সংকট তৈরি হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিএমবিএ’র সংবাদ সম্মেলন

ঢাকা: পুঁজিবাজারে কোনো সংকট নেই, কিন্তু রাজনৈতিক ইস্যুর পাশাপাশি মুদ্রানীতিকে কেন্দ্র করে বিভিন্ন রকম গুজব ছড়িয়ে পুঁজিবাজারে কৃত্তিমভাবে সংকট তৈরি করছে একটি মহল। ক্ষুদ্র বিনিয়োগকারীরা এসব গুজবে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে দরপতন হচ্ছে।

বুধবার (জানুয়ারি৩১) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) পুঁজিবাজারের বর্তমান অবস্থা নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএমবিএর সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, গ্রিন ডেল্টা ক্যাপিটালের এমডি রফিকুল ইসলাম, গ্রামীণ ক্যাপিটাল ম্যানেজমেন্টের এমডি মো. আহসান উল্লাহ এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাক আহমেদ সাদিক প্রমুখ। 

বিএমবিএর সাধারণ সম্পাদক বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে দেশে কী একটা হতে যাচ্ছে- এরকম একটা ভীতি, বাজারকে সম্পূর্ণরূপে আতঙ্কগ্রস্ত করে ফেলছে। পাশাপাশি মুদ্রানীতির কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে। এই ধারণা ভুল, এটা গুজব।

তিনি বলেন, এটা সম্পূর্ণরূপে মনস্তাত্ত্বিক, এটা ছাড়া আর কোনো কারণ দেখছি না। এসবের কারণে বাজারে অযথা একটা প্রেসার সৃষ্টি হয়েছে। ডেটলাইন পার হলেই পুঁজিবাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

কোনো গুজবকে পাত্তা না দিয়ে শেয়ার বিক্রি থেকে বিরত থাকতে বিনিয়োগকারীদের অনুরোধ জানান তিনি।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদিক বলেন, পুঁজিবাজার ভালো হোক, এটা সরকার, অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকসহ সবাই চায়। নতুন মূদ্রানীতি তারই বড় প্রমাণ। তাই বাজার নিয়ে বিনিয়োগকারীদের শঙ্কিত হওয়ার কিছু নেই।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
এমএফআই/এমজেএফ

রবীন্দ্রকথন ‘বাংলার মাটি বাংলার জল’
দু’হাত হারানো সিয়াম পেলো জিপিএ-৪ 
আশুলিয়ায় এক্সিম ব্যাংকের কুইক হাব উদ্বোধন
এবার আকাশে উড়বে ট্রেন!
ঢাবির ৫ শিক্ষার্থীকে পেটালো নীলক্ষেতের বই দোকানিরা
‘প্রশাসন ভোট ডাকাতির নীল নকশা করছে’
জুরাইনে লোহার অ্যাঙ্গেলে চাপা পড়ে শ্রমিকের মৃত্যু
আমাদের গণিত অলিম্পিয়াড
চাঁদে মানুষের প্রথম পদার্পণ
সাবধানে থাকুন কর্কট, দাম্পত্য দ্বন্দ্ব মকরের