মুদ্রানীতি পুঁজিবাজার সম্প্রসারণে ভূমিকা রাখবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ব্যাংক ও ঢাকা স্টক এক্সচেঞ্জ

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ঘোষিত মুদ্রানীতি পুঁজিবাজার সম্প্রসারণ তথা সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশা করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

বুধবার (৩১ জানুয়ারি) সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়ে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক চলতি ২০১৭-১৮ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে। মুদ্রানীতিতে পুঁজিবাজারকে করপোরেট গ্রাহক ও প্রবাসী বাংলাদেশির কাছে আরও গ্রহণযোগ্য ও বিনিয়োগে আকৃষ্ট করার প্রয়াসে ডিএসই বাংলাদেশ ব্যাংকে অভিনন্দন জানিয়েছে।

মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রা, কর্মসংস্থান তথা দেশের সামগ্রিক অর্থনীতির জন্য অত্যন্ত সময়োপযোগি ও দিকনির্দেশনামূলক মুদ্রানীতি বলে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, দীর্ঘমেয়াদী অর্থায়নে করপোরেট গ্রাহকদের মেয়াদী প্রকল্প বিনিয়োগ অর্থায়নে ব্যাংকগুলোর ওপর অতি নির্ভরতার প্রবণতা ক্রমান্বয়ে কমিয়ে আনতে হবে। এদেরকে মূলধন বাজারে বন্ড ইস্যু করে অর্থায়ন সংগ্রহে উৎসাহ ও সহায়তা প্রদানে ব্যাংকগুলোকে সক্রিয় করার কথা বলা হয়েছে। এতে পুঁজিবাজারে পণ্যের বৈচিত্রতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি এর গভীরতা বৃদ্ধি পাবে।

প্রবাসী বাংলাদেশিদের বৈদেশিক সঞ্চয় ও আর্থিক বিনিয়োগ বাংলাদেশের অর্থ ও মূলধন বাজারমুখী করার জন্য অনিবাসী বিনিয়োগ টাকা হিসাব (NITA) খুলে বাংলাদেশের মূলধন বাজারে এদের পোর্টফোলিও বিনিয়োগ পরিচালনায় ব্যাংকগুলোকে আরও বেশি উদ্যোগী করার বিষয়ে বিশেষভাবে জোর দেওয়া হয়েছে। এতে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগ আরও বৃদ্ধি পাবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
এমএফআই/জিপি

আমার ভাইয়ের রক্তে রাঙানো
দীঘিনালায় নিহত যুবক ইউপিডিএফ সদস্য সাইন
প্রধানমন্ত্রীর জনসভা ঘিরে আরএমপির নির্দেশনা
ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজে মাতৃভাষা দিবস পালিত
 বাবার কারণে ব্যবসার ক্ষতি হচ্ছে: ট্রাম্প জুনিয়র
দিনাজপুরে ট্রাক্টরের ধাক্কায় শিশু নিহত 
আমি কেন ওই নায়িকার মতো সুন্দর নই?
শ্রদ্ধা শেষে বিনোদন কেন্দ্রমুখী নগরবাসী
দুর্বৃত্তদের দেয়া আগুনে ২ শিক্ষা প্রতিষ্ঠান পুড়ে ছাই
সিলেটে ব্যবসায়ী নিখোঁজ, থানায় জিডি




Alexa