একদিন পর ফের দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা: সূচক বৃদ্ধির একদিন পর আবারও দরপতনের ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। আগের কার্যদিবসের মতো সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৭ জানুয়ারি) সূচকের সামান্য ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। কিন্তু শেয়ার বিক্রির চাপে মাত্র বিশ মিনিটের মধ্যে শুরু হয় সূচক পতন। যা দিনের বাকি সময় পর্যন্ত অব্যাহত ছিলো।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধন।

তবে তার আগের কার্যদিবস মঙ্গলবার (১৬ জানুয়ারি) উভয় বাজারে সূচক উত্থান হয়েছে। কিন্তু তার আগের টানা দুই কার্যদিবস ডিএসই এবং টানা আট কার্যদিবস সিএসইতে দরপতন হয়। ফলে বিনিয়োগকারীদের মধ্যে বাজার নিয়ে আরো ভীতির সৃষ্টি হয়েছে। নতুন করে বাজারে আস্থা ও তারল্য সংকট তৈরি হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বাজারে ৯ কোটি ৫১ লাখ ৯৩ হাজার ৯৮৩টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৩৯১ কোটি ৫৫ লাখ ৩৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৮৮ কোটি ৭০ লাখ ৩২ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪০৬ কোটি ১৪ লাখ ৩৪ হাজার টাকা। 

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩০ দশমিক ৪৯ পয়েন্ট কমে ৬ হাজার ৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ১০ দশমিক ৯৩ পয়েন্ট কমে ২ হাজার ২৩৬ পয়েন্ট এবং ডিএসইএক্স শরিয়াহ সূচক ২ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৭ পয়েন্ট কমে ১১ হাজার ৩৮৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ২৩ লাখ ৯৬ হাজার ৬৮৮টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৮ কোটি ৫৫ লাখ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ১৭ কোটি ৭১ লাখ ৮৭ হাজার ১১৪ টাকার।
 
সিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৪১টির ও অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম।
 
বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৮
এমএফআই/জেডএস

রেস্ট হাউজে নেওয়া হতে পারে নওয়াজ-মরিয়মকে
ইয়াবাসহ যুবক গ্রেফতার
জাদুকর লেখকের বিদায়ের ১৯ জুলাই
এইচএসসির ফল জানা যাবে যেভাবে
হিমছড়িতে গুলিতে দু’জন নিহত, অস্ত্র-মাদক উদ্ধার
আগরতলায় হচ্ছে এআইআইএমএসের শাখা
সাভারের পরিণতি কি হাজারীবাগের মতো!
ক্ষমা চেয়ে গ্রাহকের সুদ কমালো উত্তরা ব্যাংক
কোটা ইস্যুতে ক্লাস বর্জন, সেশনজটের আশঙ্কা ঢাবিতে
নির্বাচন নিয়ে বিদেশিদের মন্তব্যে গুরুত্ব দেবে না আ’লীগ