তিন সিকিউরিটিজকে ৪ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন

ঢাকা: বিভিন্ন অনিয়মের দায়ে হ্যাক, ডাইনামিক এবং হেদায়েতউল্লাহ সিকিউরিটিজকে জরিমানা করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত এ তিন প্রতিষ্ঠানকে মোট চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 

মঙ্গলবার (১৬ জানুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬২৪তম সভায় ওই সিদ্ধান্ত হয়। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
 
প্রতিষ্ঠান তিনটির মধ্যে- হ্যাক সিকিউরিটিজকে দুই লাখ, ডাইনামিক সিকিউরিটিজ কনসালটেন্টসকে এক লাখ এবং হেদায়েতউল্লাহ সিকিউরিটিজ লিমিটেডকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হ্যাক সিকিউরিটিজ চার ধরনের অনিয়ম করেছে। এর মধ্যে প্রথমত সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ(১) এবং ৮এ(২) লঙ্ঘন করেছে। 
 
এরপর কর্মচারীর আত্মীয়ের নামে হিসাব পরিচালনা ও ঋণ সুবিধা দেওয়ার মাধ্যমে কমিশনের নির্দেশ নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ এর লঙ্ঘন।
 
এছাড়াও নগদ হিসাবে মার্জিন ঋণ দেওয়ার মাধ্যমে মার্জিন রুলস, ১৯৯৯ এর সেকশন ৩(১) লঙ্ঘন এবং অনুমোদিত সীমার অতিরিক্ত মার্জিন ঋণ দেওয়ার মাধ্যমে কমিশনের নির্দেশ নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৩৫ লঙ্ঘন করেছে।
 
এসব অনিয়মের দায়ে সিকিউরিটিজ হাউজটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 
একই সভায় ডাইনামিক সিকিউরিটিজ কনসালটেন্টস থেকে গ্রাহকদের ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে নেটিং সুবিধা দেওয়ার মাধ্যমে কমিশনের নির্দেশ নং-এসইসি/এসআরএমআইডি/৯৪-২৩১/১৬৪০ লঙ্ঘন করা হয়েছে। এ অনিয়মের দায়ে প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।
 
এছাড়াও ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে নেটিং সুবিধা দেওয়ার মাধ্যমে কমিশনের নির্দেশ নং- এসইসি/এসআরএমআইডি/৯৪-২৩১/১৬৪০ লঙ্ঘন করায় হেদায়েতউল্লাহ সিকিউরিটিজকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

একই অপরাধের দায়ে সিকিউরিটিজের অনুমোদিত প্রতিনিধি হাসান মাহমুদকে সতর্ক করেছে কমিশন।
 
বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ১৬,২০১৮
এমএফআই/ঘণ্টা

জুতা ব্যবসার আড়ালে চোরাই মোবাইলের ব্যবসা!
সুচিন্তার জঙ্গিবাদবিরোধী সমাবেশ
আলোচনার মাধ্যমে নির্বাচনকে অর্থবহ করার আহ্বান ফখরুলের
মানসিক অসুস্থতার মিথ্যা সনদ দিলে জেল-জরিমানা
নারী ক্রিকেট দলকে মন্ত্রিসভার অভিনন্দন
মেহেরপুরে অস্ত্র মামলায় ইউপি সদস্যের ১০ বছরের কারাদণ্ড
কলেজছাত্রীকে ধর্ষণ, ৫ জন ৩ দিনের রিমান্ডে
সিভাসুর ৪১ কোটি টাকার বাজেট অনুমোদন
চাঁপাইনবাবগঞ্জে শিক্ষক হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন
জুন পর্যন্ত গ্রামীণফোনের গ্রাহক ৬ কোটি ৯২ লাখ