রাজস্ব আদায়ে প্রথম ৫ মাসে ঘাটতি ৯ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত (ফাইল ফটো)

ঢাকা: চলতি অর্থবছরে (২০১৭-১৮) রাজস্ব আদায়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণের আশা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যদিও প্রথম পাঁচ মাসেই লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার ৭৫৮ কোটি টাকা কম আদায় হয়েছে বলে জানিয়েছেন তিনি।
 
 

বুধবার (১০ জানুয়ারি) সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত এ কথা জানান।
 
অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আদায় আশানুরূপ হয়নি, তবে আগামী দিনগুলোতে এ অবস্থার পরিবর্তন হবে।
 
চলতি অর্থবছরের বাজেটে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকার রাজস্ব আদায়ের পরিকল্পনা করেছে সরকার। কিন্তু প্রথম ৫ মাসে আয়কর, মূল্য সংযোজন কর এবং শুল্ক- এ তিন খাত মিলিয়ে আয় ৭৫ হাজার ৩০৮ কোটি টাকা। ঘাটতি রয়েছে ৮ হাজার ৭৫৮ কোটি টাকা।
 
রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পরিবর্তন করা হবে কি-না, এ প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, ‘কালেকশন টার্গেটে কোনো পরিবর্তন হবে না। কালেকশন ভালো নয়, তবে আমি আশা করি অবস্থার পরিবর্তন হবে।’

অর্থবছরের বাকি সময়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে কি-না, এ প্রশ্নে মুহিত বলেন, ‘ইয়েস... আসবে, দেখা যাক। লোকজন স্বেচ্ছায় ট্যাক্স দিচ্ছে।’
 
‘রিভিশন (সংশোধন) যখন করবো তখন দেখবো, চিন্তা করবো, কী করা যায়, কিছু অভিযোজন হতে পারে। বড় ধরনের অভিযোজন হওয়ার সুযোগ নেই।’

মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্পেশাল সিকিউরিটি ফোর্সের ব্যবহারের জন্য যন্ত্রপাতিসহ ফ্রিকোয়েন্সি জ্যামার, ড্রোন শিল্ড এবং যানবাহন সংগ্রহের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।
 
এছাড়া তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর প্রস্তাবিত ‘এস্টাবলিসিং ডিজিটাল কানেকটিভিটি’ প্রকল্পের আওতায় জিটুজি ভিত্তিতে পণ্য, ভৌত কাজ এবং সেবা ক্রয়ের পদ্ধতি পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দেয় কমিটি।
 
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, সেবা ক্রয়ের পদ্ধতি পরিবর্তনে কমিটি অনুমোদন দেওয়ায় এখন চীনের প্রতিষ্ঠান থেকে লিমিটেড টেন্ডারের মাধ্যমে এসব সরঞ্জাম সরবরাহ করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৯৫৪৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
এসই/এইচএ/

চট্টগ্রামকে রানির সাজে সাজাবো: মেয়র নাছির
বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ করতে চায় নেপাল
ধামরাইয়ে চালককে গলা কেটে হত্যা করে অটোরিকশা ছিনতাই
ভারত-পাকিস্তান সীমান্তে ফের উত্তেজনা
ভূতের টাকায় ধনী হয়ে গেলো সেরালি | বিএম বরকতউল্লাহ্
হাথুরুর ঢাল হয়ে দাঁড়ালেন থিসারা
প্রাণ জাতীয় আচার প্রতিযোগিতায় বর্ষসেরা শরিফা
মাধবপুরে পাচারকালে মুরগির বাচ্চা জব্দ
চুনারুঘাটে নারী নির্যাতন ও অপহরণ মামলার আসামি আটক
দক্ষিণাঞ্চল অন্যতম বাণিজ্যিক অঞ্চলে রূপান্তরিত হবে




Alexa