অর্থনীতির প্রবৃদ্ধির সঙ্গে দেশে বৈষম্যও বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর  ড. মোহাম্মদ ফরাস উদ্দিন/ফাইল ছবি

ঢাকা: দেশের অর্থনীতির প্রবৃদ্ধি বাড়ার সঙ্গে বৈষম্যও বাড়ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর  ড. মোহাম্মদ ফরাস উদ্দিন।

মঙ্গলবার (০৯ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত ‘সেদিনের স্বপ্ন, আজকের বাস্তবতা’ শীর্ষক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

দেশের অর্থনীতির অগ্রগতির কথা উল্লেখ করে ফরাস উদ্দিন বলেন, আমাদের জিডিপি’র প্রবৃদ্ধি বিশ্বের মধ্যে রোল মডেল। এখন আমরা ভারত ও চীন থেকে এগিয়ে আছি। এভাবে দেশ এগিয়ে গেলে আগামী ১৫-২০ বছর পর বিশ্ব অর্থনীতিতে ২৩তম স্থান দখল করবো। সিঙ্গাপুর, মালয়েশিয়া আমাদের চেয়ে পিছিয়ে পড়বে।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র আয়োজিত সেমিনারে বিশিষ্ট কলামিস্ট ও লেখক আবুল মকসুদ বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ফলে বাংলাদেশকে অনেকগুলো দেশ দ্রুত স্বীকৃতি দিয়েছে। সবাই যুদ্ধের অস্ত্র জমা দিয়েছেন। গৃহযুদ্ধ থেকে দেশ মুক্ত হয়ে জাতীয় ঐক্য গড়ে উঠেছে। তিনি স্বদেশ প্রত্যাবর্তন না করলে এটা সম্ভব হতো না।

প্রতিষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. আবু সাইয়িদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্র সচিব মহিউদ্দিন আহমেদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান এবং প্রাইম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীর শাহাবুদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
এমএফআই/এসএইচ

চতুর্থ রাউন্ডে ফেদেরার, চোটে পড়েও জোকোভিচের জয়
রাজারহাটে ছোট ভাইয়ের কাঁচির আঘাতে বড় ভাই খুন
হোসেনপুরে ট্রাক্টরচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
হবিগঞ্জে ভবন থেকে পড়ে রং মিস্ত্রির মৃত্যু
বরিশাল কলোনিতে মাদক উদ্ধারে গিয়ে মিলল অস্ত্রও
একুশ’র বর্ষপূর্তিতে মহিউদ্দিন চৌধুরীকে স্মরণ
চারঘাটে সংঘর্ষের ৫ দিন পর আহত আ’লীগ নেতার মৃত্যু
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাক্টরচাপায় মোটরসাইকেল আরোহী নিহত
কোনো সরকারই শেষ সরকার নয়: মওদুদ
এক অনুষ্ঠানে ১৩ অ্যালবামের মোড়ক উন্মোচন




Alexa