দেশীয় বিমার আওতায় ‘আসছে’ বহুজাতিক কোম্পানি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইডিআরএ ও এসবিসির লোগো

ঢাকা: দীর্ঘদিন ধরে বাংলাদেশে ব্যবসা করে এলেও বহুজাতিক কোম্পানিগুলোকে দেশীয় প্রতিষ্ঠানের সঙ্গে বিমায় আগ্রহী করে তোলা যায়নি। তবে এবার দেশীয় ইন্সুরেন্স কোম্পানির মাধ্যমে বিমা করতে উদ্যোগ নিচ্ছে রাষ্ট্রয়ত্ত প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)।

সংশ্লিষ্টরা বলছেন, প্রতিবছর বহুজাতিক কোম্পানিগুলো দেশ থেকে বিপুল পরিমাণ মুনাফা নিয়ে যাচ্ছে। অথচ বিমা করছে বিদেশি কোম্পানির সঙ্গে, যা নিয়ম বর্হিভূত। এতে দেশের বিপুল পরিমাণে অর্থ বিদেশে যেমন চলে যাচ্ছে তেমনি ব্যবসা সংকটে পড়ছে বিমা কোম্পানিগুলো।

সূত্র বলছে, বহুজাতিক কোম্পানিগুলোকে বিমা দেশীয় কোম্পানির আওতায় আনতে গত ২৪ ডিসেম্বর বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) একটি চিঠি দিয়েছে এসবিসি।

এসবিসি’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ শাহরিয়ার আহসানের ওই চিঠিতে বলা হয়, আইন অনুযায়ী দেশের বিমাযোগ্য সকল সম্পদের অনুকূলে শুধুমাত্র দেশীয় বিমা প্রতিষ্ঠান থেকে সব ধরনের বিমা পলিসি গ্রহণ করতে হবে। কিন্তু বহু ক্ষেত্রেই তা লঙ্ঘিত হচ্ছে।

বহুজাতিক কোম্পানির বিমা দেশের বাইরে চলে গেলে একদিকে যেমন প্রিমিয়াম আয় কমে যাচ্ছে অন্যদিকে সরকারও রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। যা বিমা আইনের পরিপন্থি।

বিমা আইন-২০১০ এর ১৯ নং ধারায় বলা আছে, বাংলাদেশের কোনো সম্পত্তি বা স্বার্থের কোনো ঝুঁকির বিমা দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সনদপত্র ছাড়া বিদেশে করতে পারবে না। তবে বৈদেশিক বহুজাতিক স্থাপনা ও প্রতিষ্ঠানগুলোর সম্পদের বিমা ঝুঁকি দেশের বাইরে করা সম্পূর্ণ আইনের পরিপন্থি।

তাই বাংলাদেশে অবস্থিত সব বৈদেশিক বহুজাতিক স্থাপনা ও প্রতিষ্ঠানগুলোর সম্পদের অনুকূলে প্রয়োজনীয় বিমাপত্রগুলো দেশীয় সরকারি বা বেসরকারি বিমা প্রতিষ্ঠান থেকে নেওয়ার বিষয়ে স্পষ্ট নির্দেশনার কথা বলা হয়েছে ওই আইনে।

চিঠির বিষয়টি নিশ্চিত করে এসবিসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, সরকারের সংশ্লিতা বা স্বার্থ রয়েছে বৈদেশিক স্থাপনা ও প্রতিষ্ঠানগুলোর সম্পদের বিমা পলিসি এসসিবি থেকে নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তাই দেশের স্বার্থ বিবেচনা করে বিমা শিল্পের উন্নয়ন এবং জাতীয় রাজস্ব আয় বাড়ানোর জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এ বিষয়ে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ-এর চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী বাংলানিউজকে বলেন, বহুজাতিক কোম্পানিগুলোর আইন লঙ্ঘনের বিষয়টি তুলে ধরে একটি প্রস্তাবনা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে। আশা করছি এ বিষয়ে পদক্ষেপ নেবে সরকার।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে গ্রীণ ডেল্টা ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফারজানা চৌধুরী বাংলানিউজকে বলেন, উদ্যোগটি বেশ ভালো। সরকারের উচিৎ আইনের মাধ্যমে বহুজাতিক কোম্পানিকে দেশের কোম্পানিতে বিমা করার বিষয়ে নির্দেশ দেওয়া।

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৮
এমএফআই/এমএ

সন্ত্রাসবাদ নয়, যুক্তরাষ্ট্রের আসল হুমকি রাশিয়া-চীন
নবীন মেলা আলোকিত সমাজ গড়ছে
শিক্ষা মন্ত্রণালয়ের ‘নিখোঁজ’ দুই কর্মকর্তা গ্রেফতার
গৌরবোজ্জ্বল ইতিহাসের সাক্ষী রেলওয়ে হাইস্কুল
জালিয়াত চক্রের ‘ফাঁদে’ ৬০ এসএসসি পরীক্ষার্থী
ওবায়দুল কাদেরের সামনে ফের বিক্ষোভ ছাত্রলীগ নেতাদের
আদালত পরিদর্শনে প্রিমিয়ারের আইন বিভাগের শিক্ষার্থীরা
লাখাইয়ে নকল কীটনাশক বিক্রেতাকে জরিমানা
জঙ্গি সন্তানের মরদেহ নিতে রাজি নন বাবা
‘ভুলে-যাওয়ার-রোগে ভুগছে অপরাষ্ট্র পাকিস্তান!’




Alexa