বিদায়ী বছরে ডিএসইর রাজস্ব আয় ৩৪৩কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা স্টক এক্সচেঞ্জ

ঢাকা: বিদায়ী বছরের দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারকে রাজস্ব আয় হয়েছে ৩৪৩ কোটি ২১ লাখ টাকা। ডিএসইর সদস্যভূক্ত ব্রোকারেজ হাউজ এবং উদোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ডিএসইর রাজস্ব আয় হয়েছে। এই টাকা জাতীয় রাজস্ব বোর্ডকে দেওয়া হবে।

ডিএসইর সূত্র মতে, বিদায়ী বছরে ডিএসইতে ২৪৮ কার্যদিবসে ২ লাখ ১৬ হাজার ৯৫৯ কোটি ৭১ লাখ টাকা লেনদেন হয়েছে। যা ২০১৬ সালের চেয়ে ৯৭ হাজার ৮০২ কোটি ৫৯ লাখ টাকা বেশি।

জানা যায়, ব্রোকারেজ হাউজের মাধ্যমে বিনিয়োগকারীদের শেয়ার কেনাবেচা বাবদ এবং উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি বাবদ লেনদেনের উপর সরকারকে ৩৪৩ কোটি ২১ লাখ টাকা রাজস্ব জমা দিয়েছে। এর মধ্যে বিদায়ী বছরের শেষ ছয় মাসে রাজস্ব আদায় হয়েছে ১৪২ কোটি টাকা ৪৯ লাখ এবং প্রথম ছয় মাসে রাজস্ব আয় হয়েছে ২০০ কোটি ৭২ লাখ টাকা।

ডিএসইর আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর হিসেবে ২৪৬ কোটি ৭৩ লাখ টাকা আয় হয়েছে। অপরদিকে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ এম ধারা অনুযায়ী স্পন্সর এবং প্লেসমেন্ট সিকিউরিটিজ বিক্রয় বাবদ ৮৩ কোটি ৫৮ লাখ টাকা আয় হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এমএফআই/জেডএস

সব সেবায় বন্দরের আরোপিত ভ্যাট প্রত্যাহারের আহ্বান
ভোলা-বরিশাল ব্রিজ নির্মাণ কাজ শুরু শিগগির
আইডিএলসি গ্রোথ ফান্ড ইউনিটে আবেদন শুরু মঙ্গলবার
দাউদকান্দিতে পিকনিকের বাস খাদে পড়ে আহত ১০ 
ঢামেকে রোগী সেজে লাইনে দাঁড়িয়ে চুরি!
খালেদার জামিনে সব যুক্তির উত্তর প্রস্তুত: দুদক
খুলশী ক্লাবের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বাহুবলে ৩ মাদ্রাসাছাত্র নিখোঁজ
‘তাদের কোনো দিন ক্ষমা করবেন না’
সোনার বাংলা গড়তে তরুণ প্রজন্মকে একযোগে কাজ করতে হবে




Alexa