৫০ হাজার টন চিনি আমদানির প্রস্তাব অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চিনি (ফাইল ফটো)

ঢাকা: বাজার দর নিয়ন্ত্রণ ও ঘাটতি পূরণে ৫০ হাজার মেট্টিক টন চিনি আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাংলাদেশি রিয়া এন্টারপ্রাইজের সহায়তায় লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান মেসার্স ইডিএনএফ ম্যানসুগার লিমিটেডের কাছ থেকে এ চিনি সরবরাহ করা হবে। প্রতি মেট্রিক টন ৪৭০ মার্কিন ডলার দরে ২১১ কোটি ৩২ লাখ ৩৭ হাজার টাকা খরচে এ চিনি আমদানি করা হবে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এসব তথ্য জানান।

এছাড়াও ইরিগেশন ম্যানেজমেন্ট প্রোজেক্ট ফর মুহুরি ইরিগেশন প্রোজেক্ট প্রকল্পের প্রোজেক্ট ম্যানেজমেন্ট অ্যান্ড ডিজাইন কনসালটেন্ট'র ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। পানি উন্নয়ন বোর্ড বাস্তবায়নাধীন এ প্রকল্পে ব্যয় হবে ৫৮ কোটি ৮৬ লাখ ২৪ হাজার টাকা।

কক্সবাজার সদরের বাঁকখালী নদীর উপর কস্তুরি ঘাটে ৫৯৫ মিটার দীর্ঘ প্রি-স্ট্রেসড বক্স গার্ডার ব্রিজ নির্মাণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ঠিকাদারি প্রতিষ্ঠান এমইইএল ও স্পেক্ট্রা কনস্ট্রাকশন যৌথভাবে বাস্তবায়নাধীন এ প্রকল্পে ব্যয় হবে ১৭২ কোটি ১১ লাখ ৫৩ হাজার টাকা।

খুলনা-মংলা মহাসড়কের বাবুরবাড়ি সংযোগস্থল থেকে রামপালে নির্মাণাধীন মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত দুইলেন মহাসড়ক চারলেনে উন্নীতকরণ এবং উভয়পাশে ধীরগতির যানবাহন চলাচলের সড়ক নির্মাণের কাজ পেয়েছে মেসার্স তমা কনস্ট্রাকশন। বিদ্যুৎ বিভাগের এ প্রকল্পে ব্যয় হবে ১১৯ কোটি ৫৫ লাখ ২৪ হাজার টাকা।

পূর্বাচল নতুন শহর প্রকল্পের গাজীপুর অংশে অভ্যন্তরীণ ব্রিজ নির্মাণ, অবশিষ্ট রাস্তা নির্মাণ ও প্লটের পিলার স্থাপনের কাজ অনুমোদন দিয়েছে কমিটি। সরাসরি ক্রয় পদ্ধতি এ কাজ পেয়েছে নারায়ণগঞ্জের ডক ইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড। রাজউক বাস্তবায়নাধীন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এ প্রকল্পে ব্যয় হবে ৫৬১ কোটি ২৬ লাখ ৭৪ হাজার টাকা।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত তিনটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়ন্ত্রণাধীন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড থেকে সিটি করপোরেশন ও পৌরসভার জন্য গার্বেজ ডাম্প ট্রাক সরাসরি ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ২০১৭-১৮ অর্থবছরে সিটি করপোরেশন ও পৌরসভা উন্নয়ন সহায়তা খাতের যান-যন্ত্রপাতি ক্রয় উপখাতের বরাদ্দকৃত অর্থ থেকে এসব ট্রাক ক্রয় করা হবে।

এছাড়া আরও একটি প্রস্তাব টেবিলে উথাপন করা হয়। সেটি হলো-সার সংরক্ষণের জন্য দেশের ১৩ টি জেলায় বাফার গুদাম নির্মাণ সরাসরি ক্রয় প্রস্তাব মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে।

নাকচ হয়েছে বঙ্গোপসাগরের সাঙ্গু প্লাটফর্ম ব্যবহার করে ক্ষুদ্রাকারের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) ও ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি লিমিটেডের (সিইউএফএল) অব্যবহৃত ও জেটি ব্যবহারের প্রস্তাব।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এসই/ওএইচ/

ঈদে ‘হেভিওয়েট’ নেতাদের বাসায় ‘হেভি’ আয়োজন
পশ্চিমাকাশে কেবল এক ফালি চাঁদের অপেক্ষা
মন কাঁদে, তবু ঈদে বাড়ি যেতে চান না তারা!
কোলাহলমুক্ত এ যেন এক অন্য বন্দরনগরী!
উত্তাল মনু, শহরবাসীকে সতর্ক করে পৌর কর্তৃপক্ষের মাইকিং
প্রাথমিক শিক্ষায় ৭০ কোটি ডলার দিয়েছে বিশ্বব্যাংক
পার্লারে ছুটছেন তরুণরাও
পাকুন্দিয়ায় বাসচাপায় শিশু নিহত
ঈদের মজাদার খাবার ও পুষ্টি
মায়ের সঙ্গে ঈদ করতে নড়াইলে মাশরাফি