ডিএসইতে চালু হচ্ছে ‘শরিয়াহ ইনডেক্স’

44 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগামী সপ্তাহ থেকে চালু হচ্ছে ‘শরিয়াহ ইনডেক্স’। ডিএসই সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগামী সপ্তাহ থেকে চালু হচ্ছে ‘শরিয়াহ ইনডেক্স’। ডিএসই সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
 
সূচক গণনায় সহায়তাদানকারী বিশ্বখ্যাত প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওর(এসঅ্যান্ডপি)- এর পদ্ধতি অনুযায়ী এই সূচক গঠন করা হচ্ছে।
 
ডিএসইতে তালিকাভুক্ত যেসব কোম্পানি শরিয়াহ আইন অনুসরণে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে সেগুলোকে এ সূচকে অন্তর্ভুক্ত করা হবে।
 
বর্তমানে ডিএসইতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতের ১১টি শরিয়াহ ভিত্তিক কোম্পানি রয়েছে। এছাড়া আছে তিনটি মিউচ্যুয়াল ফান্ড।
 
ব্যাংকগুলোর মধ্যে- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আইসিবি ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এবং আল আরাফাহ্ ইসলামী ব্যাংক রয়েছে ।
 
আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইসলামিক ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।
 
ইনস্যুরেন্স কোম্পানিগুলোর মধ্যে ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইনস্যুরেন্স, ইসলামী ইনস্যুরেন্স বাংলাদেশ লিমিটেড এবং তাকাফুল ইসলামী লাইফ ইনস্যুরেন্স।
 
মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে আইবিএল ফারইস্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড এবং আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড এ সূচকে অন্তর্ভূক্ত হতে পারে।
 
এ সূচকের ভিত্তি ধরা হতে পারে এক হাজার পয়েন্ট।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৪
সম্পাদনা: কবির হোসেন, নিউজরুম এডিটর

মাধবপুরে এক ব্যক্তির গলিত মরদেহ উদ্ধার
জাতীয় ঈদগাহে ৫ স্তরের নিরাপত্তা
বিমানবন্দর স্টেশনেও উপচে পড়া ভিড়
অ্যাকাউন্ট হ্যাক করে ৩৬ প্রসূতির টাকা লোপাটের অভিযোগ
বংশালে ছুরিকাঘাতে আহত যুবকের মৃত্যু
বাছাইপর্বে বাদ পড়লেন জাকিয়া-রত্না
কামারখন্দে সড়ক দুর্ঘটনায় নিহত ১
পাবনায় বহুতল ভবনে আগুন, পুড়ে গেছে ২০ দোকান 
মানুষের মনে ঈদের আনন্দ নেই: রিজভী
জামিন মিললো নিরাপদ সড়ক আন্দোলনের আরও ৩ শিক্ষার্থীর