রিমান্ড শেষে আদালতে রাজীব, মিলেছে গুরুত্বপূর্ণ ‘তথ্য’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী

চট্টগ্রাম: নগরের আকবরশাহ থানার একটি মামলায় দুই দিনের রিমান্ড শেষে গুলশান হামলার অন্যতম ‘পরিকল্পনাকারী’ জেএমবি নেতা জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীকে আদালতে হাজির করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

বুধবার (০৮ আগস্ট) তাকে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আল-ইমরান খানের আদালতে হাজির করা হয় বলে আদালত সূত্রে জানা যায়। বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা।

সন্তোষ কুমার চাকমা বাংলানিউজকে বলেন, রাজীব গান্ধীর কাছ থেকে কারাবন্দি জেএমবির সেকেন্ড-ইন-কমান্ড বুলবুল আহমেদ সরকার ওরফে ফুয়াদ ও বগুড়ার শেরপুরে গ্রেনেড বানাতে গিয়ে বিস্ফোরণে নিহত জেএমবি কমান্ডার মো. ফারদিন ওরফে নোমানের ব্যাপারে কিছু তথ্য পাওয়া গেছে। এসব তথ্য আমরা যাচাই-বাছাই করছি।

২০১৫ সালের ২৩ মার্চ নিউ মনসুরাবাদ বাগানবাড়ি সংলগ্ন শাপলা মোড়ে রেললাইনের কাছের একটি বাসা থেকে জেএমবি নেতা এরশাদকে গ্রেফতার করে আকবর শাহ থানা পুলিশ। তখন ওই বাসা থেকে বিপুল পরিমাণ গ্রেনেড তৈরির সরঞ্জাম, গান পাউডার, বোমাসদৃশ বস্তু ও জিহাদি বই উদ্ধার করা হয়।

আদালত সূতে জানা যায়, গ্রেফতারের পর ২০১৫ সালের ২৯ মার্চ আদালতে জবানবন্দি দেন এরশাদ। সেই জবানবন্দিতে জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাইসুল ইসলাম ওরফে ফারদিন ও বুলবুল আহমেদ ওরফে ফুয়াদের নাম ও বিভিন্ন তথ্য দিয়েছিলেন। তবে তাদের বিষয়ে কোনো ‘তদন্ত ছাড়াই’ ২০১৫ সালের মে মাসে অভিযোগপত্র দেয় পুলিশ। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত বছরের ২৫ জুলাই মামলাটির অভিযোগপত্র গ্রহণ না করে অধিকতর তদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দেন আদালত।

গাইবান্ধার গোবিন্দগঞ্জের পশ্চিম রাঘবপুর গ্রামের ওসমান আলীর ছেলে জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীকে গত বছরের ১৪ জানুয়ারি ঢাকার কেরানীগঞ্জ থেকে গ্রেফতার করা হয়। তিনি উত্তরবঙ্গের সামরিক শাখার কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন বলে জানিয়েছিল পুলিশ।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮
এসকে/টিসি

শাহজালালে ৬ স্বর্ণেরবারসহ যাত্রী আটক
ছাগলনাইয়ায় মহিষের দখলে পশুরহাট
মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
সিলেটে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা লক্ষাধিক পিস
শনিবার থেকে লঞ্চের স্পেশাল সার্ভিস
নাট্যকার সেলিম আল দীনের জন্ম
কোটার বিষয়ে অ্যাটর্নি জেনারেলের মত চেয়েছে সরকার
কেরালায় বন্যায় ৩২৪ জনের মৃত্যু, আশ্রয় শিবিরে সোয়া ২ লাখ
ডিমলায় জামায়াতের শীর্ষ ৪ নেতা আটক
স্বাচ্ছন্দ্যেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ