চট্টগ্রামে মাইজভাণ্ডার শাহ এমদাদীয়ার চারা বিতরণ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চারা বিতরণ করেন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী (শাহ এমদাদীয়া) কেন্দ্রীয় কার্যকরী সংসদের সমাজকল্যাণ সম্পাদক মুহাম্মদ মহিউদ্দীন এনায়েতসহ অতিথিরা

চট্টগ্রাম: রাউজান উপজেলার নোয়াজিষপুর এলাকায় ওষুধি গ্রাম প্রতিষ্ঠার লক্ষ্যে চারা বিতরণ করা হয়েছে।

বুধবার (০৮ আগস্ট) বিকেলে আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী (শাহ্ এমদাদীয়া) নোয়াজিষপুর দায়রা শাখা প্রাঙ্গণে এসব চারা বিতরণ করা হয়।

মাইজভাণ্ডার দরবার শরিফ গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী কর্তৃক মানবকল্যাণে নেওয়া কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে মাইজভাণ্ডারী শাহ এমদাদীয়া ব্লাড ডোনার্স গ্রুপের পক্ষ থেকে প্রায় ছয় শতাধিক ওষুধি ও ফলদ চারা বিতরণ করা হয়।

এসব চারার মধ্যে ছিল আমলকী, হরীতকী, বহেরা, তেজপাতা, অর্জুন, দেশি নিম, ডায়াবেটিস চারা, কালো জাম, জলপাই, কামরাঙা, লেবু, আতা, জাম্বুরাসহ বিভিন্ন ওষুধি ও ফলদ চারা।

চারা বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এএম কামাল উদ্দীন। অতিথি ছিলেন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী (শাহ এমদাদীয়া) কেন্দ্রীয় কার্যকরী সংসদের সমাজকল্যাণ সম্পাদক মুহাম্মদ মহিউদ্দীন এনায়েত, মাইজভাণ্ডারী শাহ এমদাদীয়া ব্লাড ডোনার্স গ্রুপের সভাপতি ডা. ফরিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুহাম্মদ সোহেল চৌধুরী।

বক্তারা বলেন, মাথা থেকে পা পর্যন্ত সব অসুখের জন্যই কোনো না কোনো ওষুধি গাছ রয়েছে। হাজার বছর আগে থেকেই মানুষ বিভিন্ন অসুখে ওষুধি গাছের পাতা, শেকড় ও রস ব্যবহার করে আসছে। পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি বিভিন্ন ওষুধ তৈরিতে ওষুধি গাছের গুরুত্ব রয়েছে।

অর্থনৈতিকভাবেও ওষুধি গাছের গুরুত্ব তুলে ধরে বক্তারা বলেন, ওষুধ শিল্পের কাঁচামাল হিসেবে ওষুধি গাছের চাহিদা সারাবিশ্বের মতো আমাদের দেশেও বেড়ে চলেছে। বাংলাদেশে স্বল্প সময়ে কম জমিতে বেশি উৎপাদন করে বেশি মুনাফা অর্জন করা সম্ভব।

২০১৫ সালে নোয়াজিষপুর গ্রামকে ওষুধি গ্রাম হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতিবছর এ এলাকায় ওষুধি ও ফলদ চারা বিতরণ করা হচ্ছে। স্বেচ্ছায় নিয়মিত রক্তদান কার্যক্রমসহ স্বাস্থ্য সুরক্ষায় কাজ করার পাশাপাশি পরিবেশ সুরক্ষায় অবদান রাখছে মাইজভাণ্ডারী শাহ্ এমদাদীয়া ব্লাড ডোনার্স গ্রুপ।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮
এসকে/টিসি

বাজপেয়ীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন পররাষ্ট্রমন্ত্রী
নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে কলেজছাত্রীর মৃত্যু
তিতের নতুন দলে নেই জেসুস
মঞ্চস্থ হলো ‘হাছনজানের রাজা’
ফেনীতে তৃতীয় লিঙ্গের লোকদের বাসস্থানের ব্যবস্থার আশ্বাস
নদীপথে আসছে গরু, চাঁদাবাজিরোধে নিরাপত্তার দাবি
নওগাঁয় হাজতির মৃত্যু
ছেলের পছন্দ বিবিএ, বাবা-মায়ের ইংরেজি!
নীলফামারীতে ঈদুল আজহার প্রথম জামাত ৮টায়
প্রধানমন্ত্রীর কাছে ১০ মিনিট সময় চেয়েছেন ড. কামাল